বিজ্ঞাপন

জ্বালানির দাম কমানোর ইঙ্গিত, সিদ্ধান্ত দুয়েকদিনেই

August 29, 2022 | 3:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্ববাজারে জ্বালানির মূল্য বৃদ্ধির কারণ দেখিয়ে দেশের বাজারে ডিজেল, অকটেনসহ সব ধরনের জ্বালানির দাম বৃদ্ধি করে সরকার। জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা শুরু হয়। এই পরিস্থিতির মধ্যে ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। আর ৫ শতাংশ প্রত্যাহার করা হয়েছে আগাম কর। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, এই উদ্যোগের ফলো ডিজেলে আমদানি ব্যয় কমবে। সেদিক থেকে জ্বালানির মূল্য আরেকদফা সমন্বয় করার চিন্তা করা হচ্ছে।

বিজ্ঞাপন

তেলের দাম কমানোর ইঙ্গিত দিয়ে প্রতিমন্ত্রী জানিয়েছেন, দুয়েকদিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সোমবার (২৯ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, তেলের সমন্বয় কিছুটা করতে পারব। তার যাচাই বাছাই চলছে। সরকার যেহেতু আমদানি শুল্ক কমিয়েছে, সেটা হয়তো আমাদের জন্য কিছুটা স্বস্তির সংবাদ। কিন্তু বিশ্ববাজারে তেলের দাম অনেক বেড়ে গেছে আবার। ১৫০ মার্কিন ডলারে উঠেছে প্রতি ব্যারেলে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই পরিস্থিতিতে আমরা কতটুকু সমন্বয় করতে পারব, কারণ এখানে ভর্তুকির একটা বড় অংশ যোগ হবে আবার। কারণ যখন ১১৪ টাকা প্রতি লিটার ডিজেলের দাম ছিল তখন ৮ টাকার উপরে ভর্তুকি ছিল। এখন হয়তো সে টাকাটা আরও বাড়তে পারে। এসব পর্যালোচনা করে আমরা দেখব, তারপরে সিদ্ধান্ত নেবো।

এর আগে শুল্কহার কমিয়ে রোববার (২৮ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড প্রজ্ঞাপন জারি করেছে। এই সিদ্ধান্ত এরই মধ্যে কার্যকরও হয়ে গেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, ডিজেলের উপর করারোপ ছিল ৩৪ শতাংশের মতো। আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর বাবদ আদায় করা আগাম কর কমানোর ফলে তা ২৫ শতাংশে দাঁড়ায়। এতে করে প্রতি লিটার ডিজেল আমদানিতে খরচ পাঁচ টাকা কমতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন