বিজ্ঞাপন

লিটারে ৫ টাকা কমছে জ্বালানি তেলের দাম, কার্যকর মধ্যরাত থেকে

August 29, 2022 | 8:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বাজারে সবধরনের জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন নির্ধারিত দাম সোমবার (২৯ আগস্ট) দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় জ্বালানি তেলের দাম নির্ধারণের প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রণালয়ের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের সই করা প্রজ্ঞাপনে প্রতিলিটার ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর অকটেনের দাম ১৩৫ টাকা থেকে কমিয়ে ১৩০ টাকা করা হয়েছে। পেট্রোলের দাম নির্ধারণ করা হয়েছে প্রতিলিটার ১২৫ টাকা। আগে ছিল ১৩০ টাকা। নতুন নির্ধারিত দাম সোমবার রাত বারোটার পর থেকে কার্যকর হচ্ছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে দুপুরে সাংবাদিকদের কাছে জ্বালানি তেলের দাম কমানোর ইঙ্গিত দিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছিলেন, ‘জ্বালানি তেলে আমদানি শুল্ক কমানোয় কিছুটা খরচ সাশ্রয় হবে। সেক্ষেত্রে আমরা দাম কিছুটা সমন্বয় করতে পারব।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেছিলেন, ‘বিশ্ববাজারে তেলের দাম অনেক বেড়ে গেছে আবার। ১৫০ মার্কিন ডলারে উঠেছে প্রতি ব্যারেলে। এই পরিস্থিতিতে দাম খুব একটা সময়ন্বয় করা যাবে না। তবে আমি চাই দাম অনেক কমে যাক।’

এর আগে, শুল্কহার কমিয়ে রোববার (২৮ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড প্রজ্ঞাপন জারি করে। এই সিদ্ধান্ত ইতোমধ্যে কার্যকরও হয়ে গেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সুত্রে জানা গেছে, ডিজেলের ওপর করারোপ ছিল ৩৪ শতাংশের মতো। আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর বাবদ আদায় করা আগাম কর কমানোর ফলে তা ২৫ শতাংশে দাঁড়ায়। এই সিদ্ধান্তের একদিন পরই তেলের দাম সমন্বয় করল সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন