বিজ্ঞাপন

আফিফ-মিরাজ ঝড়ে বাংলাদেশের সংগ্রহ ১৮৩

September 1, 2022 | 9:51 pm

স্পোর্টস ডেস্ক

শ্রীলংকার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো করে বাংলাদেশ। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি দীর্ঘদিন পর দলে ফেরা সাব্বির রহমান। তবে মেহেদি হাসান মিরাজ এবং আফিফ হোসেনের ঝড় ইনিংসে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৮৩ রান।

বিজ্ঞাপন

আফগানিস্তানের বিপক্ষে একাদশ থেকে বাংলাদেশ দল আসে তিনটি পরিবর্তন। দুই ওপেনার মোহাম্মদ নাঈম শেখ এবং এনামুল হক বিজয়ের পরিবর্তে দলে জায়গা পান সাব্বির রহমান এবং মেহেদি হাসান মিরাজ। আর পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের বদলে একাদশে সুযোগ পান এবাদত হোসেন।

বাংলাদেশ দল উদ্বোধনী জুটিতে চমক দেয় সাব্বির রহমান এবং মেহেদি হাসান মিরাজকে দিয়ে। প্রথম দুই ওভার থেকে ১৪ রান তোলা বাংলাদেশের উদ্বোধনী জুটি ভাঙে তৃতীয় ওভারের পঞ্চম বলে। সাব্বির রহমান উড়িয়ে মারতে গিয়ে বল মিস করেন আর উইকেটের পেছনে ধরা পড়েন মেন্ডিসের হাতে। ১৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

এরপর সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ঝড় তোলেন মেহেদি হাসান মিরাজ। দুটি করে চার ও ছয়ে মিরাজ পাওয়ার প্লে থেকে ২৪ বলে নেন ৩৮ রান। এতেই বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬ ওভারে ১ উইকেটে ৫৫। ব্যাট হাতে ব্যর্থ সাব্বির রহমান ফেরেন মাত্র ৫ রান করে। এরপর সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে পাওয়ার প্লেতে আধিপত্য দেখান মেহেদি হাসান মিরাজ। ৭ম ওভারে ধনঞ্জয় ডি সিলভা উড়িয়ে মারতে গিয়ে বলের লাইন মিস করে বোল্ড হয়ে ফেরেন মিরাজ। বাংলাদেশ ৫৮ রানে হারায় দ্বিতীয় উইকেট। মিরাজ ফেরেন ২৬ বলে দুটি করে চার ও ছক্কায় ৩৮ রান করে।

চারে ব্যাট করতে আসা মুশফিকুর রহিম টিকতে পারেননি এক ওভারের বেশি। ৫ বলে ৪ রান করে মুশফিক ফেরেন দলীয় ৬৩ রানে। এরপর সাকিব আল হাসানও বেশি সময় থাকেননি উইকেটে। ১১তম ওভারের তৃতীয় বলে থিকসানাকে উড়িয়ে মারতে গিয়ে বোল্ড হন সাকিব। বাংলাদেশ ৮৭ রানে হারায় চতুর্থ উইকেট। সাকিব ২২ বলে ২৪ রান করে ফেরেন।

বিজ্ঞাপন

পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়েন আফিফ হোসেন। আফিফ হোসেনের ঝড়ো ইনিংসে ষষ্ঠ উইকেট থেকে ৩৭ বলে ৫৭ রান আসে।

তবে ১৭তম ওভারে উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে করুনারত্নের তালুবন্দি হন আফিফ। দলীয় ১৪৪ রানে ৫ম উইকেট হারায় বাংলাদেশ। আউট হওয়ার আগে আফিফ হোসেন ২২ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৯ রান করেন। তিন বল পর উইকেটে থিতু মাহমুদউল্লাহ ডিপ মিডউইকেটে ক্যাচ দিয়ে ফিরলে চাপে পড়ে বাংলাদেশ। ১৪৭ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ, রিয়াদ ২২ বলে ২৭ রান করে ফেরেন।

শেষ দিকে মোসাদ্দেক হোসেন এবং তাসকিন আহমেদের ক্যামিওতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৮৩ রান তোলে বাংলাদেশ। তাসকিন আহমেদ ৬ বলে ১১ আর মোসাদ্দেক ৯ বলে ২৪ রানে অপরাজিত থাকেন। শ্রীলংকার হয়ে দুটি করে উইকেট নেন ওয়াইনিন্দু হাসারাঙ্গা এবং চামিকা করুনারত্নে। আর একটি করে উইকেট নেন দিলশান মধুশানাকা, মহেশ থিকশানা এবং আসিথা ফার্নান্দো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন