বিজ্ঞাপন

উজানের ঢলে ফুঁসে উঠছে পদ্মা

September 2, 2022 | 9:15 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: পদ্মায় আবারও বাড়তে শুরু করেছে পানি। বৃষ্টিপাতের পরিমাণ কম হলেও উজান থেকে নেমে আসা পানিতে ফুলে-ফেঁপে উঠছে কীর্তিনাশা পদ্মা।

বিজ্ঞাপন

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজি বিভাগের পানি পরিমাপক এনামুল হক জানান, পানি এখনও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও গত এক সপ্তাহে বেড়েছে। ২৫ আগস্ট পদ্মার পানি বিপৎসীমার নিচে ১৫ দশমিক ৮৬ সেন্টিমিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছিল। শুক্রবার সন্ধ্যায় ৬টায় বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৮২ সেন্টিমিটার। বিকেল তিনটায় ছিল ১৬ দশমিক ৬১ সেন্টিমিটার। আর সকাল ৯টায় রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৭৭ সেন্টিমিটার।

তিনি জানান, এর আগের দিন বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় পদ্মায় পানি বিপৎসীমার নিচে ১৬ দশমিক ৭২ সেন্টিমিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছিল। গত বছরের এ সময়ে পদ্মায় পানি প্রবাহিত হয়েছিল ১৬ দশমিক ৯১ সেন্টিমিটার ‍উচ্চতায়। পদ্মা নদীর পানি ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার উচ্চতায় প্রবাহিত হলে তা বিপৎসীমা হিসেবে ধরা হয়।

তিনি আরও জানান, উজানের দিকে বৃষ্টিপাত হয়েছে। যে কারণে পদ্মা নদীতে পানি বাড়ছে। বাঁকুরা, বিহার ও মালদা এলাকায় বৃষ্টিপাত বেশি হলে পদ্মা নদীর পানি বাড়তে থাকে। ভারতের পানির ঢল রাজশাহীর পদ্মায় আসতে প্রায় তিনদিন সময় লাগে। ভারতের গঙ্গা ও চাঁপাইনবাগঞ্জের মহানন্দা থেকে প্রবাহিত পদ্মা নদী গোয়ালন্দ হয়ে সমুদ্রে মিশে যায়।

বিজ্ঞাপন

সরেজমিনে পদ্মার তীরে গিয়ে দেখা যায়, পানি বাড়লেও নদীর বুকে জেগে ওঠা চরগুলো এখনো ডুবে যায়নি। চরের বুকে গজানো কাঁশবন এখনও দাঁড়িয়ে রয়েছে।

পদ্মা নদী সংলগ্ন আলুপট্টি এলাকার বাসিন্দা রবিন বলেন, ‘নদীতে স্রোত না থাকায় পলিমাটি সরতে পারছে না। বছরের পর বছর নদীর বুকে পলি জমে শক্ত মাটিতে রূপ নিয়েছে। ফলে সময়ের সঙ্গে সঙ্গে চরগুলো আরও বিশাল হচ্ছে। এতে করে নদীর নাব্য সংকটের পাশাপাশি বিশালতা হারাচ্ছে পদ্মা।’

বিজ্ঞাপন

গত ১৭ বছরে রাজশাহীতে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে মাত্র দুইবার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপৎসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর আর এ রেকর্ড ভাঙেনি।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন