বিজ্ঞাপন

জুভেন্টাস, পিএসজিসহ আট ক্লাবকে উয়েফার জরিমানা

September 3, 2022 | 4:41 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থার (উয়েফা) কড়া নজরদারিতে পড়ে বার্সেলোনা, পিএসজি, আর্সেনাল এবং জুভেন্টাসসহ আরও ১০টি ক্লাব। উয়েফার বেঁধে দেওয়া আর্থিক সংগতির নীতি (এফএফপি) ভঙ্গ করার কারণে উয়েফার শাস্তির মুখে পড়েছে ক্লাবগুলো। ফিন্যান্সিয়াল ফেয়ার-প্লের নিয়ম না মানার কারণে পিএসজি ও জুভেন্টাসসহ মোট আটটি ক্লাবকে আর্থিক জরিমানা করেছে উয়েফা।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’র প্রকাশিত একটি সংবাদে এসব তথ্য উঠে আসে। সংবাদমাধ্যমটি জানায় এসব ক্লাবের বিপক্ষে অনুসন্ধান চালায় উয়েফা। অভিযোগ প্রমাণিত হলে বড়সড় নিষেধাজ্ঞায় পড়তে পারে ক্লাবগুলো।

পিএসজি এবং অলিম্পিক মার্শেই শেষ তিন মৌসুম ধরে উয়েফার বেঁধে নেওয়া নীতি অনুসরণ করতে ব্যর্থ হয়েছে। আর এতেই তাদের ওপর বিপদের ঘনঘটা নেমে আসতে পারে। স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে গেল তিন মৌসুম ধরে ৩০ মিলিয়ন ইউরোর বেশি লোকসান গুনেছে প্যারিসের পিএসজি। যেখানে উয়েফা কেবল ৩০ মিলিয়ন লোকসান করলেও ক্লাবগুলোকে ছাড় দেয়।

উয়েফার নিষেধাজ্ঞায় পড়তে পারে বার্সা, পিএসজিসহ ১০টি ক্লাব

লাভের মুখ দেখার ‘ব্রেক-ইভেন’ নিয়ম না মানায় শর্তহীনভাবে পিএসজিকে ১০ মিলিয়ন ইউরো জরিমানা দেওয়ার নির্দেশনা দিয়েছে উয়েফা। আগামীতে নিয়ম ভাঙলে এই জরিমানা বেড়ে হবে ৬৫ মিলিয়ন ইউর। ফিন্যান্সিয়াল ফেয়ার-প্লের নিয়ম অনুযায়ী, কোনো ক্লাব তাদের আয়ের চেয়ে বেশি ব্যয় করতে পারবে না এবং তিন বছরের আয় ও ব্যয়ের মধ্যে ভারসাম্য রাখতে হবে।

বিজ্ঞাপন

কেবল পিএসজি নয়, সামনের দিনগুলোতে এ বিষয়ে উয়েফার কড়া নজরদারির মধ্যে থাকবে ১৯টি ক্লাব। তাদের মধ্যে আছে চেলসি, লেস্টার সিটি, ম্যানচেস্টার সিটি, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড, রেঞ্জার্সের মতো দল।

এই জরিমানা প্রযোজ্য হচ্ছে ২০২১-২২ মৌসুমে উয়েফার ক্লাব প্রতিযোগিতায় খেলা দলগুলোর উপর। ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২-এই অর্থ বছরগুলোর উপর পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে উয়েফা।

বিজ্ঞাপন

জরিমানা দিতে হবে এসি মিলান, ইন্টার মিলান, রোমা, বেসিকতাস, অলিম্পিক মার্সেই এবং মোনাকোকেও। পিএসজিসহ দলগুলোকে মিলিয়ে কমপক্ষে ২ কোটি ৬০ লাখ ইউরো জরিমানা এখনই পরিশোধ করতে হবে। নিয়ম না মানলে সব মিলিয়ে তাদেরকে ১৭ কোটি ২০ লাখ ইউরো পরিশোধ করতে হতে পারে।

উয়েফার ঘোষণা অনুযায়ী ২০২২-২৩ মৌসুমই শেষ যেখানে আগের এফএফপির হিসাব করা হবে। এরপর ২০২৩ সাল থেকে নতুন নিয়মের সঙ্গে পরিচয় করাতে যাচ্ছে উয়েফা। এই নতুন নিয়মে প্রতি বছর খেলোয়াড়দের বেতন, ক্লাবের ব্যয় এবং ট্রান্সফার ফি হিসেবে একটি নির্দিষ্ট অংশ ব্যয় করে পারবে ক্লাবগুলো। ক্লাবের আয়ের নির্দিষ্ট একটি অংশ এসবে ব্যয় করতে পারবে ক্লাবগুলো। ২০২৩ সালে ক্লাবের মোট আয়ের ৯০ শতাংশ, ২০২৪ সালে ৮০ শতাংশ আর ২০২৫ সালে ৭০ শতাংশ আয়ের অংশ ব্যয় করতে পারবে ক্লাবগুলো।

তবে এ নিয়ে ঠিক কবে নাগাদ উয়েফার সিদ্ধান্ত আসতে পারে তা নিয়ে এখনও কিছুই জানায়নি। তবে এই ব্যাপারে অনুসন্ধান চলছে বলে জানিয়েছে ‘দ্যা টাইমস’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন