বিজ্ঞাপন

কানাডায় এলোপাতাড়ি ছুরিকাঘাতে নিহত ১০, হামলাকারীরা শনাক্ত

September 5, 2022 | 12:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

কানাডায় সেন্ট্রাল সাসকাচোয়ান প্রদেশে এলোপাতাড়ি ছুরিকাঘাতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ১৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ। জেমস স্মিথ ক্রি নেশন এবং ওয়েল্ডনের নিকটবর্তী গ্রামের ১৩টি স্থানে নিহতদের পাওয়া গেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এ ধরনের হামলা কানাডার সাম্প্রতিক ইতিহাসে প্রথম। এ ঘটনায় সন্দেহভাজন দুই ব্যক্তিকে শনাক্ত করেছে পুলিশ। তবে তারা পলাতক রয়েছেন। শনাক্তকৃত সশস্ত্র ড্যামিয়েন স্যান্ডারসন ও মাইলস স্যান্ডারসনকে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে।

এ পরিস্থিতিতে বাসিন্দাদের নিরাপদ স্থানে অবস্থান করার জন্য নির্দেশনা দিয়েছে দেশটির পুলিশ। কারণ, হামলকারীরা পুরো এলাকায় আরও হত্যাকাণ্ড চালাতে পারে।

এক টুইটে বাসিন্দাদের উদ্দেশে সাসকাচোয়ান রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) বলেছে, ‘নিরাপদ স্থান ছেড়ে যাবেন না। অন্যদের আপনার বাসভবনে প্রবেশের অনুমতি দিয়ে সতর্কতা অবলম্বন করুন।’

বিজ্ঞাপন

এ ঘটনার পর হামলাকারীদের ধরতে পুরো এলাকায় চেকপয়েন্ট বসানো হয়েছে এবং চলাচলকারীদের পরীক্ষা করছে পুলিশ। একইসঙ্গে সড়কে গাড়ি থামিয়ে কোনো অচেনা ব্যক্তিকে না নেওয়ার জন্য চালকদের প্রতি অনুরোধ করা হয়েছে।

জেমস স্মিথ ক্রি নেশনে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এই এলাকাটিতে একটি আদিবাসী সম্প্রদায়ের ২ হাজার লোক বাস করে। আর ওয়েলডনের উত্তর-পূর্বে প্রায় ২০০ জন লোক বাসবাস করেন।

এ ঘটনার পর সন্দেহভাজন দুই ব্যক্তিদের বিষয়ে পার্শ্ববর্তী সাসকাচোয়ান, ম্যানিটোবা এবং আলবার্টা প্রদেশে সতর্কবার্তা পাঠানো হয়েছে। এই অঞ্চলটি ইউরোপের প্রায় অর্ধেক।

বিজ্ঞাপন

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ হামলাকে ‘ভয়াবহ ও হৃদয়বিদারক’ বলে আখ্যায়িত করেছেন। এক টুইটে তিনি বলেন, ‘আজকের ভয়াবহ হামলায় আমি হতবাক ও বিধ্বস্ত।’

একটি পৃথক বিবৃতিতে তিনি বলেন, ‘আজকের ঘৃণ্য হামলার জন্য দায়ীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।’

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন