বিজ্ঞাপন

প্রদর্শন অনুপোযুক্ত ঘোষণা ‘বর্ডার’

September 5, 2022 | 5:46 pm

আহমেদ জামান শিমুল

সৈকত নাসির পরিচালিত ‘বর্ডার’ ছবিটি সেন্সর ছাড়পত্র পেল না। ছবিটিকে প্রদর্শন অনুপোযুক্ত হিসেবে ঘোষণা করেছে চলচ্চিত্র সেন্সর বোর্ড। বোর্ডের উপপরিচালক মো. মমিনুল হক সারাবাংলাকে খবরটি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মো. মমিনুল হক সারাবাংলাকে বলেন, আমরা গত সপ্তাহে ছবিটিকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছি। আমরা বর্ডার সিনেমা হলে প্রদর্শনের অনুপোযুক্ত হিসেবে ঘোষণা দিয়েছি।

তবে কী কারণে ছবিটিকে প্রদর্শন অনুপোযুক্ত ঘোষণা করা হয়েছে তা জানাতে রাজি হয়নি সেন্সর বোর্ড।

সেন্সর বোর্ডের নিষেধাজ্ঞা সম্পর্কে জেনেছেন বলে জানালেন পরিচালক সৈকত নাসির। তিনি বলেন, বোর্ডের চিঠিতে অনেকগুলো পয়েন্ট ছিল। সেগুলো নিয়ে আমরা আনুষ্ঠানিক ব্যাখ্যায় না যাওয়া সিদ্ধান্ত নিয়েছি। আমরা আমাদের মত করে কিছু সংশোধন করে ছবিটি আবার জমা দিব আগামী মাসে।

বিজ্ঞাপন

সীমান্তবর্তী এলাকার গল্প নিয়ে নির্মিত ছবি ‘বর্ডার’। ছবিটির সেন্সর প্রদর্শনী ছিল গেল ২২ আগস্ট।

নাম প্রকাশ না করার শর্তে বোর্ডের একটি সূত্র সারাবাংলাকে বলেন, ছবিটিতে সীমান্তবর্তী এলাকা দেখানো হলেও বিজিবির পরবর্তীতে পুলিশকে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে দেখানো হয়েছে। আবার মাফিয়ারা মন্ত্রী এমপিদের নিয়ন্ত্রণ করছে, এমনটাও দেখানো হয়েছে।

‘বর্ডার’ নিয়ে সেন্সর বোর্ডের এসব বক্তব্যের ব্যাপারে পরিচালক সৈকত নাসির তখন সারাবাংলাকে বলেছিলেন, যেসব ভুলের কথা বলা হচ্ছে তা ঠিক নয়। তিনি বলেন, ‘আমরা সীমান্তবর্তী এলাকার গল্প বললেও সীমান্তের গল্প বলি নাই। আমরা সীমান্তবর্তী এলাকার একটি থানার গল্প বলেছি। সেখানকার একটি বিশেষ ঘটনা নিয়ে পুলিশ কাজ করে। তাছাড়া গল্পে একটা পর্যায়ে পুলিশ সীমান্তে যায়, তখন অফিসার তার অধীনস্থকে জিজ্ঞেস করেন, এটা তো সীমান্ত এলাকায়, এখানে কিন্তু বিজিবির অনুমতি নিতে হবে। তা নেওয়া হয়েছে কীনা? জবাবে তাকে জানানো হয় লিখিত ও মৌখিক দুই ধরণের অনুমতিই নেওয়া হয়েছে। অর্থাৎ আমাদের ভালো করেই ধারণা আছে সীমান্ত এলাকায় কার কী দায়িত্ব।’

বিজ্ঞাপন

‘আর মন্ত্রী, এমপির কোনো গল্পই আমরা দেখাইনি। শুধু দেখিয়েছি একজন পিএসের গল্প। কিন্তু সে কীসের পিএস তা তো আমরা গল্পে বলি নাই। কেউ যদি ধরে নেন সে মন্ত্রী, এমপির লোক- তা তো দুঃখজনক।’

ছবিটির কাহিনি লিখেছেন আসাদ জামান। প্রধান চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার। আরও আছেন সুমন ফারুক, সাঞ্জু জন, অধরা খান, রাশেদ মামুন অপু, মৌমিতা মৌ, শাহিন মৃধা। ছবিটি প্রযোজনা করেছেন ম্যাক্সিমাম এন্টারটেইনমেন্ট। ৯ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা ছিলো।

আরও পড়ুন: বড় সংশোধনী আসছে বর্ডারে

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন