বিজ্ঞাপন

চবিতে ছাত্রী নিপীড়ন: প্রক্টরিয়াল বডিকে আদালতে তলব

September 5, 2022 | 8:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে যৌন নিপীড়নের পর আপত্তিকর ভিডিও ধারণের ঘটনায় দায়ের হওয়া মামলায় প্রক্টরিয়াল বডি’র সব সদস্যকে আদালতে তলব করেছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূইয়া ওই মামলার এক আসামির জামিন শুনানির সময় এ আদেশ দিয়েছেন।

এদিন নুর হোসেন শাওন নামে এক আসামির আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতে জামিন শুনানি অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম জেলা আদালতের পিপি ইফতেখার সাইমুল চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘জামিন শুনানির সময় আদালত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সকল সহকারী প্রক্টরকে আদালতে তলবের আদেশ দেন। ১৪ সেপ্টেম্বর তাদের আদালতে হাজিরের সময় নির্ধারণ করেছেন আদালত।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী গত ১৭ জুলাই রাতে ক্যাম্পাসে যৌন নিপীড়নের শিকার হন। মোটরসাইকেলে আসা কয়েকজন যুবক ছাত্রীর সঙ্গে থাকা তার বন্ধুকে আটকে রেখে তাকে যৌন নিপীড়নের পর বিবস্ত্র করে আপত্তিকর ভিডিও ধারণ করে। এ ঘটনায় ২০ জুলাই ওই ছাত্রী বাদী হয়ে হাটহাজারী থানায় মামলা দায়ের করেন।

ছাত্রী নিপীড়নের ঘটনা জানাজানি হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামে। এ ঘটনায় র‌্যাব মোট পাঁচজনকে গ্রেফতার করে।

গ্রেফতার পাঁচজন হলেন মো. আজিম (২৩), নুর হোসেন শাওন (২২), নুরুল আবছার বাবু (২২), মাসুদ রানা (২২) এবং মো. সাইফুল (২৩)।

বিজ্ঞাপন

র‌্যাবের ভাষ্য অনুযায়ী— আজিম ঘটনার মূল নেতৃত্বদাতা এবং চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী। আজিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ও নুরুল আবছার বাবু নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। নুর হোসেন শাওন হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সম্মান প্রথম বর্ষ ও মাসুদ একই বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। সাইফুল পড়ালেখা করে না।

আজিমের বাবা আমির হোসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের কর্মচারী। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের স্টাফ কোয়ার্টারে পরিবার নিয়ে বসবাস করেন। বাকি চারজনের বাবাও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ে কর্মচারী এবং ক্যাম্পাসে পরিবার নিয়ে থাকেন।

গ্রেফতারের পর আজিম ও বাবুকে আজীবনের জন্য বহিস্কার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন