বিজ্ঞাপন

দুর্গাপূজা উপলক্ষে ভারতে রফতানি হবে ২৪৫০ টন ইলিশ

September 6, 2022 | 8:17 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যশোরের বেনাপোল বন্দর দিয়ে দু’টি ট্রাকে করে রফতানির প্রথম চালান হিসেবে ১৬ মেট্রিক টন ইলিশ পাঠানো হয়েছে ভারতে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এই বন্দর দিয়ে আরও ইলিশ রফতানি হবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে ইলিশ প্রথম চালানটি রফতানি করেছে মাহিমা এন্টারপ্রাইজ। আর আমদানি করে ভারতের এস আর ইন্টারন্যাশনাল। পণ্যের চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেন জিইও নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে ইলিশের ট্রাক দু’টি।

রফতানি করা প্রতিকেজি ইলিশের মূল্য ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়েছে। এছাড়াও ভারতে ইলিশ রফতানির জন্য দেশের ৪৯টি রফতানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দূর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টম্বর বাংলাদেশের ৪৯ জন রফতানিকারককে ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। তারই ধারাবাহিকতায় প্রথম চালানে ১৬ টন ইলিশ ভারতে পাঠাল মাহিমা এন্টারপ্রাইজ।

বিজ্ঞাপন

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ মিয়া জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দূর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। কাস্টমস হাউসের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব কার্যক্রম শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। আজও (মঙ্গলবার) বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি হবে ভারতে।

সারাবাংলা/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন