বিজ্ঞাপন

উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া

September 6, 2022 | 3:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: উত্তর কোরিয়া থেকে গোলাবারুদ কিনছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এ খবর প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া থেকে রকেট এবং কয়েক লাখ আর্টিলারি শেল কিনছে মস্কো।

বিজ্ঞাপন

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে ক্রয়সংক্রান্ত অন্যান্য খুঁটিনাটি উঠে আসেনি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাতে বলা হয়, স্বল্প পাল্লার রকেট এবং আর্টিলারি শেল কেনার পাশাপাশি ভবিষ্যতে অন্যান্য প্রকার অস্ত্র উত্তর কোরিয়া থেকে কিনতে বাধ্য হবে রাশিয়া। মূলত রাশিয়ার উপর লাগাতার পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে দেশটির সামরিক অস্ত্র তৈরি খাত বাধাগ্রস্ত হচ্ছে। এ কারণে ইরান ও উত্তর কোরিয়ার মতো দেশগুলো থেকে অস্ত্র কিনতে বাধ্য হচ্ছে রাশিয়া।

এর আগে গত আগস্টে যুক্তরাষ্ট্র দাবি করে, ইউক্রেনে ব্যবহারের জন্য ইরান থেকে ড্রোন কিনছে রাশিয়া। পরে ইরানও এ দাবি স্বীকার করে নেয়।

উল্লেখ্য, অস্ত্র রফতানি এবং আমদানিতে উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। দেশটি থেকে কোনো অস্ত্র ক্রয় জাতিসংঘের ওই নিষেধাজ্ঞার লঙ্ঘন। তবে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর উপর উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়ন করছে রাশিয়া। সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চিঠি বিনিময় করেছেন। চিঠিতে তারা দুই দেশের মধ্যে বিস্তৃত এবং কৌশলগত সহযোগিতার আহ্বান একে অন্যকে আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন