বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায় উঠেছে: নরেন্দ্র মোদি

September 6, 2022 | 2:46 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায় উঠেছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশকে ভারতের সবচেয়ে বড় উন্নয়ন ও ব্যবসায়ী অংশীদার বলেও মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি এসব কথা বলেন। নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে দুই দেশের প্রধানমন্ত্রীদের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। দুই নেতার বৈঠকে ভারত ও বাংলাদেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হয়।

যৌথ সংবাদ সম্মেলনে মোদি বলেন, আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমি দুই দেশের দ্বিপক্ষীয় প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। দুই দেশের বাণিজ্য বাড়াতে আমরা দ্রুত দ্বিপক্ষীয় কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট নিয়ে আলোচনা শুরু করব।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আমরা আইটি, মহাকাশ এবং পারমানবিক শক্তির মতো ক্ষেত্রগুলোতে সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরা জলবায়ু পরিবর্তন ও সুন্দরবনকে সুরক্ষিত রাখতে সহযোগিতা বজায় রাখব।

বিজ্ঞাপন

মোদি বলেন, আজ মৈত্রী থার্মাল পাওয়ার প্লান্টের প্রথম ইউনিটের উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশে সাশ্রয়ী দামে বিদ্যুতের যোগান বাড়বে। দুই দেশের পাওয়ার ট্রান্সমিশন লাইন সংযুক্ত করার জন্য কথাবার্তা চলছে। রূপসা নদীর উপর রেল সেতুর উদ্বোধন দুই দেশের মধ্যে কানেক্টিভিটি বাড়ানোর জন্য একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। তিনি বলেন, বাংলাদেশের রেলওয়ে সিস্টেমের উন্নয়নের জন্য ভারত সব ধরনের সহযোগিতা জারি রাখবে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশের সীমান্ত দিয়ে প্রবাহিত এমন ৫৪টি যৌথ নদী রয়েছে। আজ কুশিয়ারা নদীর পানিবন্টন নিয়ে একটি গুরুত্বপূর্ণ সমঝোতা সাক্ষর হয়েছে। এর ফলে ভারতের দক্ষিণ আসাম ও বাংলাদেশের সিলেট অঞ্চল লাভবান হবে।

এর আগে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছান। নয়াদিল্লির স্থানীয় সময় দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পালাম বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম জারদোশ। আজ মঙ্গলবার দিনের কর্মসূচির শুরুতে ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনারের মধ্য দিয়ে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন