বিজ্ঞাপন

হাবিব ইস্যু, আসছে বেশ কিছু পরিবর্তন

April 25, 2018 | 12:50 pm

প্রতীক আকবর ।।

বিজ্ঞাপন

বেশ একটা নাড়াচাড়াই পড়ে গেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ‘হাবিব’ ইস্যু নিয়ে। কাজ না করেও সেরা নৃত্যপরিচালক হিসেবে পুরস্কার পাওয়ার ঘটনা আলোচনায় আসার পর বিষয়টি নিয়ে মাঠে নেমেছে তথ্য মন্ত্রণালয়।

গত দুই দিন ধরে এই ইস্যুতে মন্ত্রণালয়ের বিভিন্ন মহলে কথা চালাচালি হচ্ছে। নির্ভরযোগ্য সূত্র জানাচ্ছে শিগগিরই পরিবর্তন করা হতে পারে শ্রেষ্ঠ নৃত্যপরিচালক বিভাগের পুরস্কারপ্রাপ্তের নাম। এমনও হতে পারে বিকল্প তালিকায় নাম থাকা শিল্পীকে করা হবে নতুন বিজয়ী। সেক্ষেত্রেও অবশ্য পুরস্কার যাবে আগের ঘোষিত বিজয়ী হাবিবের হাতেই। কারণ ‘অনেক দামে কেনা’ ছবির নৃত্য পরিচালনার জন্য বিকল্প তালিকায়ও রয়েছে তার নাম।

‘নিয়তি’ সিনেমার জন্য হাবিবেব পুরস্কারপ্রাপ্তির সিদ্ধান্ত বদল ছাড়াও পরিবর্তন আসতে পারে আরও কিছু বিষয়ে। হালনাগাদ করা হতে পারে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুড়ি বোর্ড নীতিমালা। এমনকি এমনটাও শোনা যাচ্ছে, জুড়ি বোর্ডের সঙ্গে আরও একটি কমিটি জুড়ে দেয়ার ইচ্ছা পোষণ করেছে তথ্যমন্ত্রণালয়।

বিজ্ঞাপন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারকে আরও শুদ্ধ করতে বেশ কিছু উদ্যোগের কথাও ভাবছেন তারা। এরমধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ২৮ বিভাগে যারা পুরস্কৃত হবেন তাদের সেই কাজের সঙ্গে সম্পৃক্ততা আছে কিনা, তা খতিয়ে দেখা হতে পারে পরবর্তী সময় থেকে। এছাড়া অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুরস্কারপ্রাপ্তকে আগে থেকেই পুরস্কারপ্রাপ্তির বিষয়টি জানানোর কথাও মাথায় রাখা হয়েছে। আর বছরের পুরস্কার সেই বছরেই দেয়ার নিয়মও হতে পারে। সম্প্রতি সেন্সর বোর্ডে এ বিষয়গুলো নিয়ে একটি সভাও হয়ে গেছে।

উল্লেখ্য, নৃত্যপরিচালক বিভাগে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য নির্বাচিত হন নৃত্যপরিচালক হাবিব। ‘নিয়তি’ সিনেমার জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়। কিন্তু তথ্যমন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশের পর হাবিব জানান, নিয়তি ছবিতে তিনি কাজই করেননি। এরপর এ নিয়ে শুরু হয় বিতর্ক।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন