বিজ্ঞাপন

বুয়েটে ভর্তি: পদার্থ-রসায়নে ৯৩% নম্বর পাওয়ার শর্ত বাতিলে রুল

September 6, 2022 | 5:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তির পরীক্ষায় অংশ নিতে এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ ও রসায়ন বিজ্ঞানের প্রতিটি বিষয়ে অন্তত ৯৩ শতাংশ নম্বর পাওয়ার বাধ্যবাধকতার বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য (ভিসি), রেজিস্ট্রার ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা কমিটির সভাপতিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

বিজ্ঞাপন

পরে আইনজীবী ইউনুস আলী আকন্দ জানান, বুয়েটের ২০২১-২২ সেশনে ভর্তি পরীক্ষার জন্য গত ১৬ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করা হয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুয়েটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য একজন শিক্ষার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থবিদ্যা ও রসায়নে মোট ৪০০ নম্বরের মধ্যে ৩৭২ নম্বর পেতে হবে। এই দুই বিষয়ে কমপক্ষে ৯৩ শতাংশ নম্বর পেতে হবে। যা অযৌক্তিক এবং গ্রেড পয়েন্ট এভারেজের (জিপিএ) সঙ্গেও সাংঘর্ষিক।

এর আগে, বুয়েটের ভর্তি পরীক্ষার অংশগ্রহণের জন্য গত ১৬ এপ্রিলে জারি করা ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

আইনজীবী ইউনুস আলী আকন্দ আরও জানান, আজ ওই রিটের শুনানি শেষে বুয়েটে ভর্তির জন্য এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা ও রসায়নের প্রতিটিতে অন্তত ৯৩ শতাংশ নম্বর পাওয়ার শর্ত কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

চার সপ্তাহের মধ্যে বুয়েটের উপাচার্য (ভিসি), বুয়েটের রেজিস্ট্রার ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন