বিজ্ঞাপন

ডিএসসিসি’তে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে: মেয়র তাপস

September 7, 2022 | 6:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে মন্তব্য করেছেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। পূর্ব প্রস্তুতি নেওয়ায় এটি সম্ভব হয়েছে বলে জানান তিনি। এখন পর্যন্ত ডিএসসিসি এলাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চল্লিশ এবং দু’জন মারা গেছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে দশতলা বিশিষ্ট বঙ্গবন্ধু এভিনিউ বিপণী বিতানের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন পরবর্তী গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মেয়র এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে অসময়ে বৃষ্টিপাত হলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু রোগ পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের গতকালের (৬ সেপ্টেম্বর) পরিসংখ্যান অনুযায়ী আমাদের রোগীর সংখ্যা ৪০ জন, যা এ পর্যন্ত এই মৌসুমে সর্বোচ্চ। কারণ পুরো মৌসুমে আমরা কাজ করে ৩০, ২৫, ২০, ১৫ জনের কাতারে রাখতে সক্ষম হয়েছি। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে শেষ পর্যায়ে এসে একটু বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমরা মনে করি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দক্ষিণ সিটিতে এখনও পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।’

এসময় ডেঙ্গু আক্রান্ত হয়ে ডিএসসিসি এলাকায় এ যাবত দু’জন মারা গেছে বলে নিশ্চিত করেন মেয়র। আর সারাদেশে এই সংখ্যা একত্রিশ।

বিজ্ঞাপন

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র বলেন, ‘আপনারা জানেন যে, ২০১৯ সালে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব যেরকম মহামারির আকার ধারণ করেছিল এবার সেই পর্যায়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিল। আমরা এজন্য প্রথম থেকেই আগাম প্রস্তুতি নিয়েছি। যে জরিপগুলোর ফলাফল এসেছিল সেগুলোর উপর ভিত্তি করে আমরা বিস্তর চিরুনি অভিযান পরিচালনা করেছি এবং বিগত দুই মাসব্যাপী নিয়ন্ত্রণ কক্ষ পরিচালনা করে (এডিস মশার) উৎসগুলোর ধ্বংসের মাধ্যমে আমরা প্রত্যেকদিন দিনব্যাপী ব্যাপক কার্যক্রম নিয়েছি। যার ফলশ্রুতিতে আমরা ঢাকাবাসীকে এডিস মশার বিস্তার থেকে মুক্তি দিতে পেরেছি।’

এছাড়াও আজ ডিএসসিসি মেয়র মুগদাপাড়া কমিউনিটি সেন্টার, শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট সংলগ্ন নিমতলী মোড়ে সড়ক সম্প্রসারণ এবং বুড়িগঙ্গা আদি চ্যানেলে চলমান খনন কার্যক্রম পরিদর্শন করেন।

এ সময় অন্যদের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, করপোরেশনের সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতন, সংরক্ষিত আসনের কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন