বিজ্ঞাপন

এলিজাবেথের সঙ্গে বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও শেখ রেহানা

September 9, 2022 | 11:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্রিটেনের দীর্ঘতম সময়ের রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হয়েছেন গতকাল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় ধরে শাসন করে গেছেন তিনি। সফর করেছেন পৃথিবীর নানা দেশ। তার অসাধারণ জীবন ও শাসনামলে তিনি দুইবার বাংলাদেশ সফর করেছিলেন।

বিজ্ঞাপন

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে বঙ্গবন্ধু ও তার জ্যেষ্ঠকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কনিষ্ঠকন্যা শেখ রেহানারও সাক্ষাৎ হয়েছিল। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর একজন প্রগতিশীল রাষ্ট্রপ্রধান হিসেবে শেখ মুজিব বিশ্ব নেতৃত্বের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতেন। এরই অংশ হিসেবে লন্ডনের বাকিংহাম প্যালেসে রানী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের সঙ্গে দেখা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দুর্লভ মুহূর্তের একটি ছবিতে রানি এলিজাবেথের সঙ্গে করমর্দন করতে দেখা যায় বঙ্গবন্ধুকে। পাশেই দাঁড়িয়ে ছিলেন প্রিন্স ফিলিপ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১৯ এপ্রিল যুক্তরাজ্যের লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সেই সময় তিনি ২৫তম কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলন যোগ দেন। প্রধানমন্ত্রী একই স্থানে প্রিন্স চার্লসের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন। পরে প্রধানমন্ত্রী কমনওয়েলথ দেশগুলোর অন্যান্য সরকার প্রধান ও নেতাদের সঙ্গে রানির দেওয়া নৈশভোজে যোগ দেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, এ বছরের ২ থেকে ৫ জুন রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে বসার ৭০ বছরপূর্তি উপলক্ষে প্লাটিনাম জুবিলী উদযাপন অনুষ্ঠানমালার একটিতে যোগ দিয়েছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠকন্যা শেখ রেহানা।

সর্বশেষ, বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে রানি দ্বিতীয় এলিজাবেথ বাংলাদেশের জনগণের প্রতি তার শুভেচ্ছা জানিয়ে বলেছিলেন, ‘আমরা বন্ধুত্ব এবং স্নেহের অভিন্ন বন্ধনে আবদ্ধ, যা আমাদের অংশীদারিত্বের ভিত্তি হিসেবে রয়ে গেছে। এবং এটি ৫০ বছর আগের মতো আজও গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

৯৬ বছর বয়সী রানি গত বছরের অক্টোবর থেকে স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। যা তাকে হাঁটতে এবং দাঁড়াতে অসুবিধায় ফেলেছিল। বুধবার তিনি বিশ্রামের কথা বলে তার সিনিয়র রাজনৈতিক উপদেষ্টাদের সাথে একটি পরিকল্পিত বৈঠকও বাতিল করেন। আগের দিন তিনি তার স্কটিশ হাইল্যান্ডস রিট্রিট, বালমোরালে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের বিদায় এবং তার উত্তরসূরি লিজ ট্রাসের নিয়োগের অনুষ্ঠানে উপস্থিত হন।

এদিকে, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে শুক্রবার (৯ সেপ্টেম্বর) থেকে রোববার (১১ সেপ্টেম্বর) পর্যন্ত বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে সরকার। এই সময়ে বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং তার বিদেহী আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

স্বাধীন বাংলাদেশের জন্মের আগে ১৯৬১ সালে একবার এই ভূ-খণ্ডে এসেছিলেন দ্বিতীয় এলিজাবেথ। সে সময় তিনি ঢাকার সুগন্ধা স্টেট গেস্ট হাউজে অবস্থান করেন। এই সফরে আদমজি জুট মিল পরিদর্শনে গিয়েছিলেন রানি। এরপর বঙ্গবন্ধুর সৌহার্দ্যের ফলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বন্ধুত্ব আরও গাঢ় হয়। পরবর্তী সময়ে ১৯৮৩ সালের ১৪ নভেম্বর দ্বিতীয় বার চার দিনের সফরে বাংলাদেশে আসেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বিজ্ঞাপন

ওই সফরের সময় তিনি চট্টগ্রামের একটি মডেল গ্রাম ও গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীরচালায় যাওয়ার জন্য ট্রেনে ভ্রমণ করেছিলেন। চট্টগ্রামে তিনি চাল থেকে কীভাবে ‘মুড়ি’ তৈরি করা হয় তা দেখেছিলেন। এছাড়াও হস্তশিল্প, সোনার চাদর এবং মাটির পাত্রসহ বিভিন্ন কারুশিল্প রানিকে মুগ্ধ করেছিল। এছাড়াও রানি ট্রেনে করে ঢাকা থেকে শ্রীপুরে এবং পরে গাড়িতে করে বৈরাগীরচালা যান। তার ভ্রমণকে কেন্দ্র করে ট্রেনটি ফুল দিয়ে সাজিয়েছিল বাংলাদেশ রেলওয়ে। এছাড়াও রানিকে মেটাল রিলিফ এবং স্ক্রলিং লিফ বর্ডারসহ একটি কাঠের ফলক উপহার দেয় বাংলাদেশ রেলওয়ে। সরকার তার সম্মানে ১০ টাকার পোস্টাল স্ট্যাম্পও প্রকাশ করেছিল। রানির ভ্রমণের উল্লেখযোগ্য স্থানগুলোর মধ্যে ছিল- জাতীয় স্মৃতিসৌধ, যেখানে তিনি বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াইয়ে নিহতদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেছিলেন। [সূত্র: বাসস]

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন