বিজ্ঞাপন

ফাইনালের আগে শ্রীলংকার দাপুটে জয়

September 9, 2022 | 11:41 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এশিয়া কাপের ফাইনালে একদিন পর পাকিস্তানের মুখোমুখি হবে শ্রীলংকা। তবে আগে আজ সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দাপুটে জয় পেলো শ্রীলংকা। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই দারুণ পারফর্ম দেখিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতেছেন লংকানরা।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকার জয়ের রাস্তাটা পাকা করেছিল বোলাররা। আগে বোলিং করতে নেমে পাকিস্তানকে ১২১ রানেই গুটিয়ে দেন লংকানরা। পরে শুরুতে তিন উইকেট হারিয়ে বিপদে পরলেও পাথুম নিশাঙ্কার ব্যাটে শেষ পর্যন্ত ৫ উইকেটের জয় নিয়েই মাঠ ছেড়েছে শ্রীলংকা।

ভারত ও আফগানিস্তানের বিপক্ষে জিতে আগেই এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করে রেখেছে শ্রীলংকা ও পাকিস্তান। একদিন পর শিরোপার লড়াইয়ে নামবে দুই দল। তার আগে আজ সুপার ফোরে নিয়মরক্ষার ম্যাচে এই জয়টা নিশ্চয় আত্মবিশ্বাসী করবে লংকানদের।

১২১ রানের ছোট পুঁজি নিয়ে বোলিং করতে নেমে শ্রীলংকাকে শুরুতেই ধাক্কা দিয়েছিল পাকিস্তান। দলীয় ২ রানে দুই উইকেট হারিয়ে বসেন লংকানরা। চারে নামা ধনঞ্জয়া ডি সিলভা দলীয় ২৯ রানের মাথায় ফিরলে চাপ আরও বাড়ে শ্রীলংকানদের। পরে চাপ কাটিয়ে উঠতে পাল্টা আক্রমণের ছঁক কষেছিলেন ভানুকা রাজাপাক্ষে ও দাসুন শানাকা। সেটা দারুণভাবে কাজেও লেগে। অপর দিকে পাথুম নিশাঙ্কা ছিলেন অবিচল।

বিজ্ঞাপন

যাতে শুরুর চাপ কাটিয়ে কাঙ্খিত জয় নিয়েই মাঠ ছাড়তে পেরেছে শ্রীলংকা। ১৭ ওভারে পাঁচ উইকেট হারিয়ে জয়ের জন্য ১২৪ রান তুলে ফেলে শ্রীলংকা। নিশাঙ্কা ৪৮ বল খেলে ৫টি চার ও ১টি ছয়ে ৫৫ রান করে অপরাজিত ছিলেন। রাজাপাক্ষে ১৯ বলে ২ ছয়ে ২৪ রান করেন। ২ ছয় ১ চারে ১৬ বলে ২১ রান করেন দাসুন শানাকা। পাকিস্তানের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন হারিস রউফ ও মোহাম্মদ হাসনাইন।

এর আগে প্রথমে ব্যাটিং করতে নেমে পাকিস্তান উইকেট হারিয়েছে নিয়মিত বিরতিতে। দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ রিজওয়ান ফিরে গেছেন ১৪ বলে ১৪ রান করে।

বিজ্ঞাপন

তিন নম্বরে নামা ফখর জামান আজও রান পাননি। তবে সবচেয়ে বেশি নজর ছিল বাবর আজমের দিকে। পুরো টুর্নামেন্ট জুড়েই ব্যাট হাসেনি পাকিস্তান অধিনায়কের। যাতে টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থানও হারিয়েছেন। ফাইনালের আগে বাবর আজ রানে ফেরেন কিনা সেটাই ছিল দেখার।

শুরু থেকে সাবধানি এগিয়ে অনেকক্ষণ অবশ্য ক্রিজেও থাকলেন। কিন্তু প্রত্যাশা মেটাতে পারেননি পাকিস্তান অধিনায়ক। ফিরেছেন ২৯ বলে ৩০ রান করে।

এরপর শেষ দিকে দুই ছয় এক চারে মোহাম্মদ নাওয়াজই বলার মতো রান করতে পেরেছেন। ১৮ বলে ২৬ রান করেছেন তিনি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯.১ ওভারে ১২১ রানে গুটিয়ে গেছে পাকিস্তান।

শ্রীলংকার হয়ে হাসারাঙ্গা ২১ রানে তিন উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট পেয়েছেন মাহেশ থাকসেনা ও প্রামুদ মাদুশাঙ্কা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন