বিজ্ঞাপন

ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার

September 11, 2022 | 11:40 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরগুলো থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। দেশটির সেনাদের পাল্টা আক্রমণের মুখে এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এদিকে রুশ বাহিনীর কাছ থেকে ২ হাজার কিলোমিটার এলাকা মুক্ত করার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল শনিবার (১০ সেপ্টেম্বর) দেশটির সৈন্যরা কুপিয়ানস্কে প্রবেশ করেছে। এটি পূর্বাঞ্চলে রুশ বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ সরবরাহ কেন্দ্র ছিল।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘পুনরায় সংগঠিত করতে’ নিকটবর্তী ইজিয়াম থেকে সেনাদের পিছু হটার জন্য অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া ডোনেটস্ক এলাকায় আক্রমণ ‘জোরদার করার’ জন্য তৃতীয় গুরুত্বপূর্ণ শহর বালাক্লেয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে মন্ত্রণালয়।

গত এপ্রিলে কিয়েভের আশপাশ থেকে রুশ সেনা সরিয়ে নেওয়ার পর আবারও সেনা প্রত্যাহারের সিন্ধান্ত নিল মস্কো। এক্ষেত্রে ইউক্রেনের এই অগ্রগতি খুবই তাৎপর্যপূর্ণ।

বিজ্ঞাপন

শনিবার তার রাতের ভিডিও ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন, চলতি মাসের শুরুতে নতুন করে পাল্টা আক্রমণ শুরু করার পর থেকে রাশিয়ার কাছ থেকে ২ হাজার কিলোমিটার ভূখণ্ড মুক্ত করেছে ইউক্রেন।

ইজিয়াম থেকে রুশ সেনা প্রত্যাহারের বিষয়টি তাৎপর্যপূর্ণ। কারণ এটি মস্কোর একটি প্রধান সামরিক কেন্দ্র ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন