বিজ্ঞাপন

সিরাজগঞ্জে বেড়েই চলছে যমুনার পানি

September 11, 2022 | 3:47 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: জেলায় বেড়েই চলছে যমুনা নদীর পানি। পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিন প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল এবং একইসঙ্গে দেখা দিয়েছে নদী ভাঙন। দিনের পর দিন পানি বৃদ্ধিতে দুশ্চিন্তায় রয়েছেন নদীপাড়ের মানুষরা।

বিজ্ঞাপন

পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৩ সেন্টিমিটার ও কাজিপুরের মেঘাই পয়েন্টে ১৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। রোববার (১১ সেপ্টেম্বর ) পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে যমুনায় দ্রুত পানি বৃদ্ধির ফলে জেলার চৌহালী, শাহজাদপুর ও কাজিপুর অংশে দেখা দিয়েছে নদী ভাঙন। প্রতিদিনই ঘর-বাড়ি, ফসলি জমি নদী গর্ভে বিলীন হচ্ছে বলে দাবি স্থানীয়দের।

বিজ্ঞাপন

জেলার চৌহালী উপজেলার শহিদুল ইসলাম জানান, গত ৫-৬ দিন হলো নদীর পানি নতুন করে বাড়তে শুরু করেছে। এখানে পানি বাড়ার সঙ্গে সঙ্গে নদীর তীর ভাঙতে শুরু করে। আবার পানি কমে যাবার সময়ও ভাঙে। এ বছর বন্যার পাানি নদীতে প্রবেশ করার পর থেকে প্রায় শতাধিক বসতভিটা নদীতে বিলিন হয়েছে। এছাড়াও প্রতিদিন নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে ফসলি জমি।

শাহজাদপুর উপজেলার জালালপুর গ্রামের কাসেম আলী জানান, গত দুদিন আগে এই গ্রামের তিনটি বসত ভিটা ভেঙে নদীতে বিলিন হয়ে গেছে। প্রতিদিনই নদীর পাড় ভাঙছে। ভাঙন আতঙ্কে অনেকে ঘর বাড়ি নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, উজানের পাহাড়ি ঢলের কারণে গত ৫-৬ দিন হলো যমুনা নদীর পানি দ্রুতগতিতে বাড়ছে। পানি বাড়াতে অনেক নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। তবে এই পানি বিপদসীমা অতিক্রম করবে না। যমুনা নদীর পানি আরও ৫-৭ সেন্টিমিটার বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন