বিজ্ঞাপন

করোনায় মৃত্যু নেই, দুই দিনের ব্যবধানে শনাক্ত দ্বিগুণ

September 12, 2022 | 5:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে নতুন করে কারও মৃত্যু হয়নি। তবে দুইদিনের ব্যবধানে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত রোগীর সংখ্যা দ্বিগুণ হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৪২১ জন। যা ১১ সেপ্টেম্বর ছিল ৩১০ জন। এর আগের দিন শনাক্ত হয়েছিলেন ২২২ জন। সেই হিসাবে শনাক্তের সংখ্যা দুইদিনের ব্যবধানে প্রায় দ্বিগুণ হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৫৬৪ টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৫৬০টি। এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৪২১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১৫ হাজার ৩০৮ জনের শরীরে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৯ দশমিক ২৩ শতাংশ। যা আগের দিন ছিল ৮ দশমিক ৮৭ শতাংশ।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ। আগের দিনও শনাক্তের হার একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৯১ জন। যা আগের দিন ছিল ১৯২ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থতার সংখ্যা বেড়েছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫৯ হাজার ৩৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২১ শতাংশ। যা আগের দিনও একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে কারও মৃত্যু হয়নি। তবে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৪ জন পুরুষ, ১০ হাজার ৬১০ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ। নতুন করে মৃত্যু না হওয়ায় মৃত্যুর সংখ্যা ও হারে কোনো পরিবর্তন আসেনি।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি।

এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৯৯ হাজার ৪১৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৫৪ হাজার ২৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৪৫ হাজার ৩৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন