বিজ্ঞাপন

এইচএসসি পরীক্ষা শুরু ৬ নভেম্বর (রুটিনসহ)

September 12, 2022 | 5:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। ঘোষিত সূচি অনুযায়ী, আগামী ৬ নভেম্বর থেকে শুরু হবে পরীক্ষা।

বিজ্ঞাপন

সোমবার (১২ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ সময় সূচি ঘোষণা করা।

প্রকাশিত সূচিতে বলা হয়েছে, ৬ তারিখে শুরু হয়ে এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা শেষ হবে ২২ ডিসেম্বরে।

সূচিতে জানানো হয়েছে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টা। বহুনির্বচনি প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময়। দুই ধরনের প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বচনি এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সময়সূচিতে ১১ দফা বিশেষ নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এসবের মধ্যে রয়েছে- পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহু নির্বচনি (এমসিকিউ) এবং পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে।

সাধারণত বছরের এপ্রিল মাসে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু করোনা সংক্রমণের কারণে পাঠদান ও পরীক্ষায় পরিবর্তন আসে। এছাড়া চলতি বছর সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষাও পিছিয়েছে। পরিবর্তিত শিক্ষাপঞ্জি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন