বিজ্ঞাপন

সংক্রমণ বাড়ছে, শনাক্তের হার ১০ শতাংশের বেশি

September 13, 2022 | 5:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে করোনা শনাক্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে সংক্রমণের হারও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে নতুন করে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৪৩৫ জন। যা সংক্রমণ শনাক্তের হার ১০ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ১১১টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ১২২টি। এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৪৩৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১৫ হাজার ৭৪৩ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১০ দশমিক ৫৫ শতাংশ। যা আগের দিন ছিল ৯ দশমিক ২৩ শতাংশ।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ। আগের দিনও শনাক্তের হার একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৩০ জন। যা আগের দিন ছিল ২৯১ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থতার সংখ্যা আগের চেয়ে কমেছে।

এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫৯ হাজার ২৬৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২০ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ২১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৫ জন পুরুষ, ১০ হাজার ৬১০ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি।

এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৩ হাজার ৫৩৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৫৬ হাজার ৮৯৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৪৬ হাজার ৬৩৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন