বিজ্ঞাপন

৭২ ঘণ্টার মধ্যে লাইফবয়ের বিজ্ঞাপন প্রচার বন্ধে আইনি নোটিশ

September 14, 2022 | 3:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লাইফবয় সাবান ব্যবহার করলে ‘৩০০ টাকা মূল্যের ডাক্তারের পরার্মশ ফ্রি’ এমন বিজ্ঞাপনের প্রচার বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবকে এই নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নওশিন শারমিন পূরবীর পক্ষে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী এস কে ইউসুফ রহমান এ নোটিশ পাঠিয়েছেন।

আইনজীবী ইউসুফ রহমান জানান, আগামী ৭২ ঘণ্টার মধ্যে সব টিভি ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এই বিজ্ঞাপন প্রত্যাহার করে নিতে বলা হয়েছে। অন্যথায় ইউনিলিভারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নোটিশে বলা হয়, সম্প্রতি বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের পণ্য লাইফবয় সাবানের একটি বিজ্ঞাপন বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেলসহ ইউটিউব, ফেসবুকে প্রচার করা হচ্ছে। সেখানে বলা হয়েছে লাইফবয় সাবান ব্যবহার করলে ৩০০ টাকা মূল্যের চিকিৎসকের পরামর্শ তারা ফ্রি দেবেন। যা চিকিৎসক সমাজের জন্য অত্যন্ত মানহানিকর এবং অবমাননাকর।

বিজ্ঞাপন

এই বিজ্ঞাপনের মাধ্যমে চিকিৎসকদের অসম্মান করা হয়েছে ও তাদের সুনাম নষ্ট করা হয়েছে। কারণ চিকিৎসকেরা কোনো পণ্য নয়, যে আপনি তাদের মূল্য নির্ধারণ করতে পারবেন। যেখানে চিকিৎসকদের সেবা বিবেচনা করা হয় মহৎ হিসেবে এবং তারা দেশের জনগণের স্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

নোটিশে আরও বলা হয়েছে, এই ‘অবমাননাকর’ বিজ্ঞাপন ইলেকট্রনিক, প্রিন্ট, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে প্রত্যাহার করে দেশের চিকিৎসক সম্প্রদায়ের কাছে ক্ষমা চাওয়া উচিত।

পাশাপাশি আর কখনো কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে এ ধরনের অবমাননাকর বিজ্ঞাপন তৈরি এবং প্রচার থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে। অন্যাথায় এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন