বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু নেই, শনাক্ত ১৪১

September 17, 2022 | 6:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে কারও মৃত্যু হয়নি। এ ছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১৪১ জন। যা আগের দিন ছিল ৩৬৩ জন।

বিজ্ঞাপন

শনিবার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ১ হাজার ৪৬০টি নমুনা সংগ্রহ করা হয়। সবগুলো নমুনা পরীক্ষা করে ১৪১ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়।

এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১৭ হাজার ৮৭ জনের শরীরে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার হয়েছে ৯ দশমিক ৬৬ শতাংশ। যা আগের দিন ছিল ১০ দশমিক ৮৭ শতাংশ।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৮৪ জন। যা আগের দিন ছিল ২৬০ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা আগের চেয়ে কিছুটা বেড়েছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬০ হাজার ৩৩১ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৮ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে কারও মৃত্যু হয়নি। তবে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৭ জন পুরুষ, ১০ হাজার ৬১২ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ১৮ হাজার ৩৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৬৬ হাজার ৯৭৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫১ হাজার ৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন