বিজ্ঞাপন

একদিনের ব্যবধানে করোনা রোগী শনাক্ত প্রায় ৪ গুণ

September 18, 2022 | 4:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনা রোগী শনাক্তের হার প্রায় ৪ গুণ বেড়েছে। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১৪১ জন। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৫২৭ জন। শতকরা হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বুদ্ধি পেয়েছে ৩ দশমিক ৭৩ গুণ। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে নতুন করে কেউ মারা যাননি। ফলে মৃত্যুর সংখ্যা আগের দিনের মতোই অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ১৫৪ টি নমুনা সংগ্রহ করা হয়। সবগুলো নমুনা পরীক্ষা করে ৫২৭ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১৭ হাজার ৬১৪ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার হয়েছে ১২ দশমিক ৭২ শতাংশ। যা আগের দিন ছিল ৯ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৮৪ জন। যা আগের দিনও একই সংখ্যা ছিল। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬০ হাজার ৬১৫ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৭ শতাংশ। যা আগের দিন ৯৭ দশমিক ১৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৭ জন পুরুষ, ১০ হাজার ৬১২ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ২২ হাজার ১৮১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৬৯ হাজার ৬৩৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫২ হাজার ৫৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন