বিজ্ঞাপন

২০২৩ সাল থেকে এসএসসি-এইচএসসি আগের পদ্ধতিতে

September 18, 2022 | 8:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২৩ সাল থেকে আগের পদ্ধতিতে ফিরছে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা। এছাড়া আগামী বছর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা এগিয়ে নিয়ে আসার কথা ভাবা হচ্ছে। করোনার সংক্রমণ কমে আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ সিদ্ধান্ত নিয়েছে। চেয়ারম্যান অধ্যাপক তপন কুমারের সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই দুই পাবলিক পরীক্ষা সব বিষয়ে পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে এবং সময় থাকবে ৩ ঘণ্টা। সেখানে আরও বলা হয়, এসএসসি পর্যায়ে আইসিটি বিষয়ে পরীক্ষা তবে ৫০ নম্বরের। আর অন্যান্য বিষয়ে পূর্ণমান থাকবে ১০০ নম্বর।

স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারির শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে ১৫ সেপ্টেম্বর। আর এইচএসসি ও সসমান পরীক্ষা শুরু হবে আগামী আগামী ৬ নভেম্বর।

বিজ্ঞাপন

এর আগে, গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসএসসি পরীক্ষা শুরুর দিন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক জানান, আগামী বছর এসএসসি ও সমমান পরীক্ষা মার্চে নেওয়া হবে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন