বিজ্ঞাপন

পূজার ছুটিতে পরীক্ষা নিতে চায় ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ!

September 18, 2022 | 10:50 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দুর্গাপূজার ছুটির মধ্যেই সেমিস্টার ফাইনাল পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। এতে বিভাগটির সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে পূজার ছুটির পর পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

রোববার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টার পরীক্ষার জন্য প্রকাশিত রুটিনে দেখা যায়, ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডারে দেখা যায়, আগামী ২ থেকে ৫ অক্টোবর সর্বমোট চার দিন দুর্গাপূজা উপলক্ষে আগে থেকেই ছুটি নির্ধারণ করা আছে।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা সেই রুটিনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডারকে উপেক্ষা করা হয়েছে জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিভাগটির সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অভিযোগ, দুর্গাপূজাকে ঘিরে তাদের নানা রকম প্রস্তুতি, পরিকল্পনা ও আচার-অনুষ্ঠান থাকে। পূজার কয়েকদিন আগে থেকেই এই প্রস্তুতি শুরু হয়। অনেকেই আবার বাড়িতে পরিবারে সঙ্গে পূজা পালন করেন। এ সময় পরীক্ষা হলে তারা এসব থেকে বঞ্চিত হবেন।

বিজ্ঞাপন

বিভাগটির শিক্ষার্থী সৌম্য দ্বীপ সাহা কুনাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখেন, ‘একাডেমিক ক্যালেন্ডারে ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকার পরও কিভাবে দুর্গাপূজার ষষ্ঠী ও অষ্টমীর দিন পরীক্ষার তারিখ দেওয়া হয়। ও হ্যাঁ আমরাতো সংখ্যালঘু, আমাদের হয়েতো বলার কেউ নেই বা বললেও আপনারা শুনবেন কেন? এই হচ্ছে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি। এমন প্রহসন মানা যায় না।’

তবে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিন জানিয়েছেন, পরীক্ষার তারিখ পরিবর্তন করা হবে। তিনি বলেন, ‘পূজার বন্ধের মধ্যে একটি পরীক্ষা পড়ে যাওয়ার বিষয়টি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটিকে জানিয়েছি। কমিটি ওই পরীক্ষার তারিখ পরিবর্তন করে দেবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন