বিজ্ঞাপন

সাম্বা নাচে রিয়ালের ডার্বি জয়

September 19, 2022 | 3:01 am

স্পোর্টস ডেস্ক

মাদ্রিদ ডার্বির আগে মাঠের বাইরে ছড়িয়েছে উত্তাপ। বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান সাম্বা বয় ভিনিসিয়াস জুনিয়র। আর তাতেই উত্তেজতি হয়ে ওঠে মাদ্রিদ ডার্বি। ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে আরেক সাম্বা বয় রদ্রিগোর গোলে লিড নেওয়ার পর ভিনিসিয়াসকে নিয়ে নেচে উদযাপন করে জবাব দিয়েছেন মাঠেই। এরপর ভিনিসিয়াসের দুর্দান্ত এক আক্রমণ থেকে ফেদেরিখো ভালভার্দের গোলে ২-০ গোলে এগিয়ে যায় রিয়াল। ম্যাচের শেষ দিকে এসে অ্যাটলেটিকো মাদ্রিদের মারিও হেরমেসো এক গোল শোধ করলেও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি। রিয়াল মাদ্রিদ ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

বিজ্ঞাপন

১৮তম মিনিট চুয়ামেনির অবিশ্বাস্য এক চিপ পাসে লণ্ডভণ্ড অ্যাটলেটিকোর রক্ষণভাগ। ডি বক্সে বল পেয়ে সিমিওনের শিষ্যদের ফাঁকি দিয়ে দুর্দান্ত এক গোল রদ্রিগোর। এরপর ছুটে গিয়ে ভিনিসিয়াসকে সঙ্গে নিয়ে সাম্বা নাচে মাতলেন দুই ব্রাজিলিয়ান। অ্যাটলেটিকো মাদ্রিদ অধিনায়ক ম্যাচের আগে যে হুঁশিয়ারি শুনিয়েছিলেন তারই জবাব সাম্বা নাচে দিলেন ভিনিসিয়াস। এরপর ৩৬তম মিনিটে যে ভিনিসিয়াসকে নিয়ে উত্তাপ ছড়িয়ে তার যাদু ছড়াল। দুর্দান্ত এক আক্রমণে অ্যাটলেটিকোর গোটা রক্ষণকে পেছনে ফেলে ডি বক্সে ঢুকে দারুণ এক শট নেন ভিনিসিয়াস তবে তার শট কোনো রকমে দূর পোস্টে ঠেলে দেন জান অবলাক। তবে সেখানেই ছিলেন ফেদেরিখো ভালভার্দে। বল পেয়ে জোরালো শটে জালে জড়িয়ে ভিনিসিয়াসকে সঙ্গী করে ছুটে গেলেন কর্নার ফ্ল্যাগের পাশে। এরপর রদ্রিগো আর ভিনিসিয়াসকে সঙ্গী করে নাচলেন সাম্বা নাচ। কড়া জবাব দিলেন অ্যাটলেটিকোর সমর্থকদের, যারা ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে বর্ণবাদি স্লোগান দিয়েছিলেন ম্যাচের শুরুতেই।

মাদ্রিদ ডার্বির আগে উত্তাপটা ছড়িয়েছিলেন স্প্যানিশ এজেন্টদের সমিতির সভাপতি। সেখানে ভিনিসিয়াসের গোলের পর সাম্বা নাচের মাধ্যমে করা উদযাপনকে বানর নাচ বলেন তিনি। এরপরেই গোটা ফুটবল বিশ্ব দাঁড়ায় ভিনিসিয়াসের পাশে। এদিকে অ্যাটলেটিকো মাদ্রিদের অধিনায়ক কোকে ম্যাচের আগে হুঁশিয়ারি দিয়েছিলেন ভিনিসিয়াস এভাবে নেচে উদযাপন করলে ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে অনেক সমস্যায় পড়তে হবে। এরপর গোটা ব্রাজিলিয়ান ফুটবল খেলোয়াড়রা একেরপর এক টুইট করেছেন। এমনকি কিংবদন্তি পেলেও ভিনিসিয়াসের পাশে দাঁড়িয়ে সমর্থন যুগিয়ে বলেছেন, ‘তুমি নাচো ভিনিসিয়াস’।

বিজ্ঞাপন

ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে ভিনিসিয়াস গোল করতে পারেননি তবে দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজের দায়িত্ব পালন করেছেন। দলের জয়ে রেখেছেন বড় ভূমিকা আর সতীর্থদের গোলের পর সাম্বা নাচে জানান দিয়েছেন ‘ভিনিসিয়াস নাচবে’।

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে ম্যাচের শুরু থেকেই বল দখলে দাপট দেখাতে থাকে সিমিওনে বাহিনী। গোটা ম্যাচেরই ৫৩ শতাংশ বল দখলে রাখে সিমিওনে বাহিনী। সেই সঙ্গে দারুণ সব আক্রমণও সাজিয়েছিল তারা। তবে রিয়ালের রক্ষণের সামনে সবই খেই হারিয়ে ফেলছিল। গোটা ম্যাচ জুড়ে ১২টি শট নিয়েছিল অ্যাটলেটিকো যার মধ্যে ৫টি ছিল লক্ষ্যে। অন্যদিকে রিয়াল মাদ্রিদ শট নিয়েছিল মাত্র ৬টি যার মধ্যে কেবল ৩টি ছিল লক্ষ্যে।

বিজ্ঞাপন

প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণাত্মক খেলতে শুরু করে। আর তাতেই চড়াও আক্রমণ সাঁজাতে থাকে অ্যাটলেটি। তবে কিছুতেই রিয়ালের রক্ষণ ভাঙতে পারছিল না। অবশেষে ম্যাচের ৮৩তম মিনিটে ভুল করে বসে রিয়ালের রক্ষণ। কর্নার থেকে ভেসে আসা বল দৌড়ে এসে ঘুষি দিয়ে দূরে পাঠাতে চেয়েছিলেন থিবো কর্তোয়া তবে তার সামনে থাকা ডিফেন্ডার মিলিতাওয়ের জন্য পারেননি। আবার মিলিতাও লাফিয়ে উঠতে বল বিপদমুক্ত করতে গিয়েছিলেন তবে কোর্তোয়ার গুঁতাতে তিনিও পেরে ওঠেননি। অর্থাৎ দুইজনের ভুল বোঝাবুঝিতে ডি বক্সের ভেতর বল পেয়ে যান মারিও হেরমেসো। আর লাফিয়ে উঠে কাঁধ দিয়ে ধাক্কা দিয়ে বল পাঠিয়ে দেন খালি জালে। অ্যাটলেটিকো এক গোল পরিশোধ করে।

ম্যাচের তখনও সাত মিনিটের বেশি সময় বাকি। দারুণ ছন্দে ছিল স্বাগতিকরা। তবে যোগ করা অতিরিক্ত সময়ে মেজাজ হারান মারিও হেরমেসো। ডি বক্সেই ধাক্কা দিয়ে ফেলে দেন রিয়াল মিডফিল্ডার দানি সেবায়োসকে। আর তাতেই সঙ্গে সঙ্গে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন হেরমেসো। এরপর আর ম্যাচে ফেরা হয়নি অ্যাটলেটিকোর। রিয়াল মাদ্রিদ ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

লা লিগায় এখন পর্যন্ত ৬ ম্যাচে ৬ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে রিয়াল। দ্বিতীয় অবস্থানে থাকা বার্সার সমান ম্যাচে ১৬ পয়েন্ট। আর ১০ পয়েন্ট নিয়ে সাতে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন