বিজ্ঞাপন

সাত ঘণ্টার কম ঘুমে ওজন বাড়ে

September 21, 2022 | 3:15 pm

লাইফস্টাইল ডেস্ক

ঘুম কম হলে ওজন বেড়ে যেতে পারে। ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ওজন বাড়ানোর নানা উপায় খুঁজতে থাকে। দেখা যায় পরদিন ক্লান্তি দূর করতে ও নিজেকে সচল রাখতে অতিরিক্ত কফি খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। খুঁজতে থাকে ব্যায়াম না করার অজুহাত। এছাড়াও জাংক ফুড খাওয়ার ঝোঁক দেখা দিতে পারে যা ওজন বাড়ায়। মাঝেমধ্যে এমন হলে অসুবিধা নাই। কিন্তু টানা ঘুম না হলে ওজন বেড়ে যায়। তাই ওজন কমাতে চাইলে বা স্থিতিশীল রাখতে চাইলে আপনাকে প্রতিদিন পর্যাপ্ত ঘুমাতে হবে। দৈনিক অন্তত সাত থেকে নয় ঘন্টা ঘুমাতে হবে। আসুন দেখে নেই কেন এমন হয়।

বিজ্ঞাপন

সাত ঘণ্টার কম ঘুমে ওজন বাড়ে

মেটাবোলিজমে সমস্যা
ঘুম অনেকটা আমাদের মস্তিষ্কে পুষ্টি জোগানোর কাজ করে। অধিকাংশ মানুষের দৈনিক সাত থেকে নয় ঘন্টা ঘুম প্রয়োজন। এর কম হতে থাকলে শরীরে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এটি আমাদের মস্তিষ্কের কর্টিসল অংশে ট্রিগার করে। এই স্ট্রেস হরমোন আমাদের শরীরকে অধিক সময় জেগে থাকার জন্য শক্তি খরচ না করে জমিয়ে রাখার ইঙ্গিত দেয়। ফলে বেড়ে যায় ওজন।

বিজ্ঞাপন

সাত ঘণ্টার কম ঘুমে ওজন বাড়ে

হজমপ্রক্রিয়ায় গড়বড়
শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে মাত্র চারদিন ঠিকমত না ঘুমালে শরীরের স্বাভাবিক হজম প্রক্রিয়া ওলটপালট হয়ে যায়। এর ফলে আমাদের শরীরের ইনসুলিন (যা চিনি, শ্বেতসার ও অন্যান্য খাবার থেকে শক্তি উৎপাদন করে) উৎপাদন ক্ষমতা কমিয়ে দেয়। তাদের মতে আমাদের শরীরের ইনসুলিন সেন্সিবিলিটি ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। এর ফলে আমাদের রক্তপ্রবাহ থেকে চর্বি সরানোর মত পর্যাপ্ত ইনসুলিনের ঘাটতি দেখা যায়। যার ফলে খুব দ্রুত চর্বি জমা হয়। তাই ওজন কমাতে চাইলে ঘুমাতে হবে।

বিজ্ঞাপন

সাত ঘণ্টার কম ঘুমে ওজন বাড়ে

মস্তিষ্কে নেতিবাচক প্রভাব
ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ভুলভাল সিদ্ধান্ত নেয় কারণ এটি আমাদের মস্তিষ্কের সামনের অংশ যাকে আমরা ফ্রন্টাল লোব বলি সেখানে নেতিবাচক প্রভাব ফেলে। ঘুম কম হলে এই ফ্রন্টাল লোব নিস্তেজ সিদ্ধান্ত নেয়। অনেকটা মদ্যপানের ফলে মাতালরা যেমন করে, তেমন। অতিরিক্ত বা অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছা দমন করতে পারে না। আবার নিস্তেজ মস্তিষ্ক ভালো লাগে এমন কাজ করতে চায়। এর ফলে এমন সব খাবার খাওয়ার ইচ্ছা জাগতে পারে যা ওজন বাড়ায়। আর আমরা সবাই জানি মুখরোচক খাদ্য মানেই তেল-চিনি-লবণের অতিরিক্ত ব্যবহার।

বিজ্ঞাপন

সাত ঘণ্টার কম ঘুমে ওজন বাড়ে

বেশি বেশি ক্ষুধা লাগা
আবার রাত জাগলে গভীর রাতে ক্ষুধা লাগার প্রবণতা দেখা দেয় যা ওজন বাড়ার অন্যতম কারণ। এক গবেষণায় দেখা গেছে ঘুম কম হলে দিনের বেলাতেও অতিরিক্ত খাওয়ার ইচ্ছা জাগতে পারে। এবং অস্বাস্থ্যকর বা অতিরিক্ত খাবার না করার মত মানসিক শক্তি খুঁজে পাওয়া যায় না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন