বিজ্ঞাপন

পন্ডিত বিজন চৌধুরী স্মরণে ‘আনন্দী’র ২ দিনব্যাপী আয়োজন

September 21, 2022 | 6:36 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দী সঙ্গীত একাডেমি’র আয়োজনে অনুষ্ঠিত হলো দেশবরেণ্য তবলাগুরু পন্ডিত বিজন চৌধুরীর ৮৩ তম জন্মবার্ষিকী ও ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মৃতি চারণ ও দুই দিনব্যাপী উচ্চাঙ্গসংগীত অনুষ্ঠান। ১৯ ও ২০ আগস্ট (সোম ও মঙ্গলবার) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানের প্রথম দিনে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর রীতা দত্ত। গীটারশিল্পী বিশুতোষ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে সহযোগী অধ্যাপক ড. হানিফ মিয়া। অতিথি হিসেবে ছিলেন প্রখ্যাত বংশীবাদক ক্যাপ্টেন আজিজুল ইসলাম, সংগীত ভবনের অধ্যক্ষ কাবেরী সেনগুপ্ত এবং চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। শুভেচ্ছা বক্তব্য রাখেন আনন্দী সঙ্গীত একাডেমির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তবলাশিল্পী সুরজিৎ সেন।

বিজ্ঞাপন

পন্ডিত বিজন চৌধুরী স্মরণে ‘আনন্দী’র ২ দিনব্যাপী আয়োজন

১ম দিনের অনুষ্ঠানের শুরুতে সুরজিৎ সেনের পরিচালনায় সমবেত তবলা লহরা পরিবেশন করেন একাডেমির শিক্ষার্থী সৌম্য, রাজদ্বীপ, অনিন্দিতা, তনুশ্রী, অর্ক, আদিত্য, আদৃত্য, অনিক, রাতুল, জেনি, দিপান্জল, তীর্থ, পৃর্থিরাজ, দুর্জয়, প্রান্ত, মনোজভাস্কর রিভু ও পৃথিজিৎ। একক সংগীতে ছিলেন রাজিব দাস, মোহন বীণায় রাগ পরিবেশন করেন দোলন কানুনগো, তবলায় রাজু চৌধুরী, উচ্চাংগ সংগীতে প্রত্যয় বড়ুয়া অভি। এছাড়াও কথক নৃত্য পরিবেশন করেন শিল্পী ময়ূরাক্ষী দাশ। উপস্থাপনায় ছিলেন তুর্ণা বড়ুয়া ও অর্বিয়া রোদশী।

বিজ্ঞাপন

পন্ডিত বিজন চৌধুরী স্মরণে ‘আনন্দী’র ২ দিনব্যাপী আয়োজন

২য় দিনের আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমি কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার এবং চট্টগ্রাম আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অধিদপ্তরের সহকারী উপ-পরিচালক দোলন দেব। এদিন আলোচনা শেষে সুরজিৎ সেন পরিচালনায় ত্রিতালে বৃন্দ তবলা লহড়া পরিবেশন করেন সৌম্য চক্রবর্তী, তীর্থ বড়ুয়া, প্রান্ত দাশ ও আদৃত চৌধুরী। সেতারে ইমন রাগে খেয়াল পরিবেশ করেন রোজী সেন এবং মালকোশ রাগে খেয়াল পরিবেশন করেন পুষ্পিতা বণিক। সবশেষে উড়িষী নৃত্য পরিবেশন করেন প্রমা অবন্তী ও তার দল। এছাড়াও সুমন নাথের পরিচালনায় দেশরাগে খেয়াল বাজিয়ে শোনান সুরধ্বনি মিউজিক অর্কেস্ট্রা একাডেমির সদস্য উচ্ছাস, পুজা, টিটু, শামীম, লিয়াকত, অজিত, জয়নাল, অনিন্দ্য, দীপংকর, সঞ্জিত, উর্মি, হৃদিতা, জয় প্রকাশ ও দেবাশীষ। এদিনের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তূর্ণা বড়ুয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন