বিজ্ঞাপন

ডিসি মমিনুরকে বদলির আশঙ্কায় ‘চট্টগ্রামের সুধী সমাজ’

September 21, 2022 | 8:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনা করে মোনাজাতে অংশ নিয়ে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের পক্ষে দাঁড়িয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা। তারা সংবাদ সম্মেলন করে আশঙ্কা প্রকাশ করেছেন, মোনাজাত ইস্যুতে মমিনুর রহমানকে বিতর্কিত করে চট্টগ্রাম থেকে বদলি করে দেওয়া হতে পারে।

বিজ্ঞাপন

বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে ‘চট্টগ্রামের সর্বস্তরের সুধী সমাজ’র ব্যানারে আয়োজিত এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

লিখিত বক্তব্যে দাবি করা হয়েছে, জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের পর মূলত মুসলিম ধর্মীয় রীতি মেনে মোনাজাতে শামিল হয়েছিলেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মমিনুর রহমান। মোনাজাত পরিচালনাকারীর বক্তব্যের সঙ্গে জেলা প্রশাসক কোনোভাবেই সম্পৃক্ত নন। চিহ্নিত ভূমিদস্যুদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ায় চিহ্নিত গোষ্ঠী জেলা প্রশাসক মমিনুর রহমানকে চট্টগ্রাম থেকে সরিয়ে দিতে চায়।

ডিসিকে চট্টগ্রাম থেকে বদলি করা হলে চট্টগ্রামবাসীর স্বার্থ ক্ষতিগ্রস্থ হবে- এমনটাই মনে করেন সংবাদ সম্মেলনের আয়োজকরা। মমিনুর রহমানকে ‘সৎ ও চট্টগ্রাম দরদী’ আখ্যায়িত করে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম আর ‘স্বাধীনতা পরবর্তীকালে চট্টগ্রামে দায়িত্বপালনকারী কয়েকজন সৎ, নিষ্ঠাবান এবং নির্লোভ জেলা প্রশাসকের তালিকা করা হলে, সেখানে বর্তমান জেলা প্রশাসক মমিনুর রহমানের নাম শীর্ষে থাকবে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসকের বিরুদ্ধে ‘পরিকল্পিত ষড়যন্ত্রকারীদের’ চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যব্স্থা নেওয়ার পাশাপাশি তাকে আবারও রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের দাবি করা হয়েছে সংবাদ সম্মেলনে।

আরও পড়ুন:

বিজ্ঞাপন

এ সময় চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমদ, বিজিএমইএ’র সাবেক প্রথম সহ সভাপতি এস এম আবু তৈয়ব, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রামের চেয়ারম্যান প্রবীর কুমার সেন ও সম্পাদক প্রকৌশলী এসএম শহীদ উল আলম, বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, বীর মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহাব ও আবুল কাশেম চিশতি, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, স্থপতি ও নগর পরিকল্পনাবিদ আশিক ইমরান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক যুগ্ম সম্পাদক অধ্যাপক রেজাউল করিম, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত ও সাধারণ সম্পাদক অসীম কুমার দেব, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছিলেন। গত ১৫ সেপ্টেম্বর ছিল জেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষদিন। এদিন সকালে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম রিটার্নিং অফিসার অর্থাৎ জেলা প্রশাসকের সভাকক্ষে মনোনয়ন পত্র জমা দিতে যান। এ সময় জেলা পরিষদের বর্তমান প্রশাসক উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, দক্ষিণ জেলার সভাপতি সাংসদ মোছলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং নগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ জ্যেষ্ঠ নেতারা তার সঙ্গে ছিলেন।

মনোনয়নপত্র জমা শেষে নগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য শফর আলী প্রার্থী এটিএম পেয়ারুল ইসলামের বিজয় কামনা করে মোনাজাত ধরেন। এতে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে রিটার্নিং অফিসারকেও হাত তুলে অংশ নিতে দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ও ছবিতে।

মোনাজাতের পর আওয়ামী লীগ প্রার্থী এটিএম পেয়ারুল ইসলামকে বাম পাশে এবং সাংসদ মোছলেম উদ্দিন আহমেদকে ডান পাশে বসিয়ে উপস্থিত দলটির নেতাদের উদ্দেশে বক্তব্য দেন রিটার্নিং অফিসার মোহাম্মদ মমিনুর রহমান। বক্তব্যে তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবার যাতে আওয়ামী লীগ বিজয়ী হয়, সেজন্য বিএনপি-জামায়াতের দোয়া কামনা করেন। জেলা প্রশাসকের পর সংক্ষিপ্ত বক্তব্য দেন সাংসদ মোছলেম উদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

মোনাজাত এবং জেলা প্রশাসকের বক্তব্যের ভিডিও এবং ছবির ভিত্তিতে সংবাদ প্রকাশিত হয় সারাবাংলায় এবং পরবর্তী সময়ে আরও বিভিন্ন গণমাধ্যমে। এরপর ১৭ সেপ্টেম্বর জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করে নিতে আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহাবুবুর রহমান খান। ১৮ সেপ্টেম্বর মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামানকে সেই স্থলে বসিয়ে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন