বিজ্ঞাপন

৩০০ জন যুদ্ধবন্দিকে মুক্তি দিল ইউক্রেন ও রাশিয়া

September 22, 2022 | 1:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রায় ৩০০ জন যুদ্ধবন্দিকে মুক্তি দিল ইউক্রেন ও রাশিয়া। দেশটিতে রুশ আক্রমণের প্রায় সাত মাসের মাথা অশ্চর্যজনকভাবে বৃহৎ আকারের এই বন্দি বিনিময় করল প্রতিবেশী দুই দেশ। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এসব যুদ্ধবন্দিদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মরক্কোসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন। এর মধ্যে অনেকের বিরুদ্ধে ভাড়াটে যোদ্ধা হওয়ার অভিযোগে মৃত্যুদণ্ডের রায় দিয়েছিল ইউক্রেন।

রাশিয়া প্রায় ২১৫ ইউক্রেনের নাগরিককে মুক্তি দিয়েছে। এর মধ্যে পাঁচজন দেশটির সেনা বাহিনীর কমান্ডার রয়েছেন। দেশটিতে রুশ হামলার শুরুতে দক্ষিণের বন্দর শহর মারিউপোল রক্ষায় দীর্ঘ মেয়াদে নেতৃত্ব দিয়েছিলেন তারা।

বিজ্ঞাপন

এর পরিবর্তে মস্কোপন্থী নাগরিকসহ ৫৫ জনকে মুক্তি দিয়েছে ইউক্রেন। এর মধ্যে ভিক্টর মেদভেদচুক’ও রয়েছেন। তিনি রুশপন্থী নিষিদ্ধ একটি দলের নেতা। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল।

সৌদি আরব এবং তুরস্কের সহায়তায় এই বন্দি বিনিময় সম্পন্ন হলো। দেশ দুটি দীর্ঘদিন ধরে চুক্তিটি বাস্তবায়নে কাজ করেছে।

বিজ্ঞাপন

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘এটি স্পষ্টতই আমাদের দেশের জন্য, আমাদের সমগ্র সমাজের জন্য একটি বিজয়। প্রধান বিষয় হলো ২১৫টি পরিবার তাদের প্রিয়জনকে নিরাপদে এবং বাড়িতে দেখতে পারবে।’ এজন্য তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগানকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন