বিজ্ঞাপন

পুঁজিবাজারে ফের প্রি-ওপেনিং সেশন চালু ২৫ সেপ্টেম্বর

September 22, 2022 | 8:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মূল লেনদেনের আগে আবারও প্রি-ওপেনিং সেশন চালু করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার প্রি-ওপেনিং সেশন রাখা হয়েছে পাঁচ মিনিট। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে। বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জ সূত্র বিষয়টি নিশ্চত করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন চালু করতে এ সংক্রান্ত একটি চিঠি দেশের উভয় স্টক এক্সচেঞ্জে পাঠানো হয়েছে। চিঠিতে সই করেছেন বিএসইসির সহকারী পরিচালক মো. মোসাব্বির আল আশিক। এটি চালু করা হলে আগামী ২৫ সেপ্টেম্বর সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত শেয়ার কেনা-বেচার অর্ডার দিতে পারবেন বিনিয়োগকারীরা। উল্লেখ্য, পুঁজিবাজারে লেনেদেন শুরু হয় সকাল ৯টা ৩০ মিনিটে।

উল্লেখ্য, এর আগে কারসাজির ঘটনায় চলতি বছরের ২০ মে প্রি-ওপেনিং সেশন বাতিল করে বিএসইসি। ওই সময়ে প্রি-ওপেনিং সেশন ছিল ১৫ মিনিট। তখন প্রি-ওপেনিং সেশন বাতিলের কারণ হিসেবে কমিশনের পক্ষ থেকে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং ইঞ্জিনের সক্ষমতা বাড়ানো হয়েছে। তাই সক্ষমতা বাড়ার বিষয়টি যাচাই করে দেখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ওইসময়ে পুঁজিবাজারে প্রি ওপেনিং সেশন চলাকালীন অনেক বেশি শেয়ার কেনাবেচার কার্যাদেশ দেওয়া হয়। যদিও পরবর্তী সময়ে এসব কার্যাদেশ বাতিল কিংবা পরিবর্তন হয়ে যায়। এতে লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। এটিও প্রি-ওপেনিং সেশন বাতিলের আরেকটি কারণ ছিল।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন