বিজ্ঞাপন

শেষ সময়ে চলছে প্রতিমা তৈরির কাজ

September 24, 2022 | 12:56 pm

তাওহীদ কবির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব হলো শারদীয় দুর্গোৎসব। ষষ্ঠী থেকে দশমী পূজার এই পাঁচটি দিনে ধনী-গরিব সবাই মেতে উঠেন এই উৎসবে। তাই পূজাকে সামনে রেখে পূবাইলে মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। এ বছর টঙ্গীতে ৯টি ও পূবাইলে ১৩টি মণ্ডপে পূজা উদযাপন হবে।

বিজ্ঞাপন

আগামী ১ অক্টোবর থেকে ষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হবে। গাজীপুর মহানগরীর টঙ্গী পূর্ব ও পশ্চিম থানাধীন টঙ্গী বাজার, আমতলী, মরকুন, সিলমুন, পাগাড়, দত্তপাড়া, খরতৈল, আউচপাড়া এবং পূবাইল থানাধীন হায়দরাবাদ, শুকুন্দিরবাগ, মাজুখান, হারবাইদ ও পূবাইল এলাকায় চলবে দুর্গাপূজা। তাই প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা। দিনরাত কাজ করে শিল্পীদের হাতের নিপুন ছোয়ায় প্রস্তুত হচ্ছে প্রতিমা। দম ফেলার সময় নেই কারিগরদের।

সরেজমিনে ঘুরে দেখা যায়, অধিকাংশ মন্দিরগুলোতে এর মধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। বাকি রয়েছে রং-তুলির আঁচড় লাগানোর কাজ।

মানিকগঞ্জ থেকে আসা প্রতিমার কারিগর বলয় পাল বলেন, বংশ পরম্পরায় এই পেশায় জড়িত আছেন তিনি। বংশধরদের কাছেই শেখেন কাদামাটি আর খড় দিয়ে কিভাবে প্রতিমা তৈরি করতে হয়। আর কয়েকদিন পর প্রতিমা রঙ করা হবে। নির্দিষ্ট সময়ের আগেই প্রতিমা তৈরির কাজ শেষ হবে।

বিজ্ঞাপন

টঙ্গী পূর্ব থানা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অমল চন্দ্র ঘোষ বলেন, এবার আমাদের পূজা উদযাপনে ব্যাপক আয়োজন রয়েছে। আশা করি অন্যসময়ের তুলনায় এবার আরও জাঁকজমকপূর্ণভাবে পূজা উদযাপন করা সম্ভব হবে। টঙ্গীর প্রতিটি পূজা মণ্ডপে জোড়াল নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পূবাইল থানা পূজা উদযাপন কমিটির সভাপতি সুনীল দেবনাথ বলেন, ‘আমরা যাতে ভালোভাবে পূজা উদযাপন করতে পারি সেজন্য প্রশাসনের লোকজন খোঁজ খবর নিচ্ছেন। আমরা প্রত্যেকটি পূজা মণ্ডপের জন্য নগদ অর্থ সহায়তাও পেয়েছি।’

পূবাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহিদুল ইসলাম বলেন, ‘কোনো ধরনের অপ্রতীকর ঘটনা যাতে না ঘটে সেজন্য আমরা সর্বদা সজাগ রয়েছি। সনাতন ধর্মাবলম্বীর মানুষ যাতে নির্বিঘ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রত্যেকটি পূজা মণ্ডপে সিসি ক্যামেরা বসানোর জন্য পূজা উদযাপন কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন