বিজ্ঞাপন

হিজাব না পরায় সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট

September 24, 2022 | 1:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি ইরানের রাজধানী তেহরানে হিজাব আইনভঙ্গের অভিযোগে গ্রেফতার মাহশা আমিনি (২২) নামের এক তরুনী পুলিশ হেফাজতে মারা যাওয়ায় দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। আর চলমান এ হিজাববিরোধী বিক্ষোভে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। এ পরিস্থিতে বিতর্ক আরও উসকে দিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। হিজাব না পরায় সংবাদমাধ্যম সিএনএনের আন্তর্জাতিক বিভাগীয় প্রধান ক্রিস্টিয়ান আমানপোর’কে সাক্ষাৎকার দেননি তিনি।

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যম আলজাজিরার খবরে বলা হয়েছে, আমানপোরের সঙ্গে নিজের পূর্বনির্ধারিত সাক্ষাৎকার বাতিল করেন ইরানের প্রেসিডেন্ট। এদিন নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার পাশাপাশি আমানপোরকে সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল তার।

তবে সাক্ষাৎকার শুরু হওয়ার আগে আমানপোরকে প্রেসিডেন্টের এক সঙ্গী জানান, সাক্ষাৎকার চলাকালীন তাকে হিজাব পরার অনুরোধ জানিয়েছেন রাইসি। কিন্তু এ প্রস্তাব অস্বীকার করে আমানপোর জানান, এই অনুরোধ রাখা সম্ভব নয়। এরপরই রাইসি জানান, তিনি সাক্ষাৎকার দেবেন না।

বিজ্ঞাপন

হিজাব না পরায় সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট

টুইটারে আমানপোর লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ইরানের প্রেসিডেন্টের সাক্ষাৎকার নেওয়ার জন্য আমরা প্রস্তুত ছিলাম। বর্তমানে তিনি রাষ্ট্রসংঘের সাধারণ সভায় অংশ নিতে নিউ ইয়র্কে আছেন। প্রায় এক সপ্তাহের পরিকল্পনা এবং আট ঘণ্টা ধরে স্টুডিও প্রস্তুতির পর আমরা সাক্ষাৎকারের জন্য তৈরি ছিলাম। কিন্তু প্রেসিডেন্ট সাক্ষাৎকার দেননি। যেহেতু ইরানে হিজাববিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে এবং এতে মানুষ মারা যাচ্ছে, ফলে প্রেসিডেন্ট রাইসির সঙ্গে তার কথা বলাটা গুরুত্বপূর্ণ ছিল।

বিজ্ঞাপন

আরও পড়ুন : ইরানে হিজাববিরোধী বিক্ষোভে নিহত ৫০

আমানপোর দাবি করেছেন, তিনি সাবেক ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সাক্ষাৎকার নিয়েছিলেন, কিন্তু সে সময় তাকে হিজাব দিয়ে মাথা ঢাকতে হয়নি। এমনকি সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদানিজাদের সাক্ষাৎকার নেওয়ার সময়ও মাথা ঢাকেননি ক্রিস্টিয়ান আমানপোর।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন