বিজ্ঞাপন

ফটোফি’র বর্ষসেরা আলোকচিত্রী ইমন

September 24, 2022 | 10:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশতম ‘ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার’ পেয়েছেন তরুণ আলোকচিত্রী ইমন মোস্তাক আহমেদ। ইমন তার ‘ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি’ শিরোনামের ফাইন-আর্ট ফটোগ্রাফির জন্য এই সম্মাননা পেলেন। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

ঢাকার ফটোফি একাডেমি অব ফাইন আর্ট কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলোকচিত্রী শফিকুল আলম কিরণ, ফটোসাংবাদিক ও গবেষক সাহাদাত পারভেজ, আলোকচিত্রী জয় কে রায় চৌধুরী।

এ সময় শফিকুল আলম কিরণ বলেন, ‘স্টিললাইফও যে জীবন্ত হতে পারে, ইমনের ছবিগুলো দেখলে তা অনুভব করা যায়। ক্যামেরা ও ক্যামেরা সরঞ্জামের সীমাবদ্ধতাকে ডিঙিয়ে ইমন এগিয়ে যাচ্ছে, তাকে অভিবাদন জানাই।’

বিজ্ঞাপন

ফটোফির প্রধান সমন্বয়ক সিরাজুল লিটন বলেন, ‘২০১১ সাল থেকে এই পুরস্কার দেওয়া শুরু হয়েছে। প্রতিশ্রুতিশীল ফাইন-আর্ট আলোকচিত্রীদের উৎসাহিত করতেই আমাদের এই উদ্যোগ। এমন পুরস্কার বাংলাদেশে বিরল।’

পুরস্কার হিসেবে ইমন মোস্তাক আহমেদ পেয়েছেন একটি ক্রেস্ট, সার্টিফিকেট ও ২০ হাজার টাকা।

বিজ্ঞাপন

ইমনের জন্ম লালমনিরহাটে। জীবিকার তাগিদে তাকে ঢাকায় পাড়ি জমাতে হয়। কিন্তু তিনি তার সবুজেমোড়া গ্রামকে ভুলে যায়নি। ইট-পাথরের শহরের অলি-গলিতে তিনি তার ফেলে আসা প্রকৃতিকে খুঁজে বেড়ান। কয়েক বছর ধর তিনি মোবাইল ফোনের ক্যামেরায় ধারণ করছেন প্রকৃতির শহুরে রূপ। তারই প্রতিফলন ঘটেছে ‘ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি’তে।

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন