বিজ্ঞাপন

বিশ্ব নদী দিবসে নদীতে কাগজের নৌকা ভাসালো শিশুরা

September 25, 2022 | 2:14 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): বিশ্ব নদী দিবসে সুন্দরবন অঞ্চলের নদ-নদী দখল ও দূষণ থেকে রক্ষার দাবি জানিয়ে শিশুরা কাগজের রঙিন নৌকা নদীতে ভাসিয়েছে। এ বছর ‘আমাদের জনজীবনে নৌ পথ’ স্লোগানে বিশ্ব নদী দিবস পালিত হচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে মোংলা নদীর মামার ঘাটে উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটার কিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটার কিপারের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

প্রতীকী কাগজের নৌকা কর্মসূচি পালনের আগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে মোংলা নদীর মামার ঘাটে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার। তিনি বলেন, ‘সরকার টেকসই উন্নয়ন কর্ম পরিকল্পনার অংশ হিসেবে নদী-খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করছে। মোংলা উপজেলায় ৫৫টি প্রবাহমান সরকারি খাল দখল করা হয়েছে, যা উচ্ছেদের জন্য অভিযান অব্যাহত আছে।’

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘দূষণ-দখল-অপরিকল্পিত শিল্পায়ন -আবাসন-সেতু-কালভার্ট এবং নদীতে জাহাজডুবি, জাহাজি বর্জ্য নিক্ষেপ, অপরিকল্পিত চিংড়ি ঘের ও ট্যুরিস্টদের অসচেতনতার কারণে সুন্দরবন অঞ্চলের নদ-নদীর অস্তিত্ব বিলীন হতে চলেছে। নদী আমাদের জনজীবনের সাথে সম্পৃক্ত। নদী দখলদারদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।’

বিজ্ঞাপন

এতে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস আলী শেখ, জালিবোট সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের মনিটরিং অফিসার কাজী ফাতেমা বর্ণালী, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখসহ অনেকে।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন