বিজ্ঞাপন

বিপিএলের ৭ দলের মালিকানা ঘোষণা করল বিসিবি

September 25, 2022 | 7:16 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জন্য আগামী ৩ আসরের ৭ ফ্রাঞ্চাইজির নাম প্রকাশ করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিপিএলের গত আসরে অংশগ্রহণ না করলেও এবার ফিরেছে বসুন্ধরা গ্রুপ। অন্যদিকে বিপিএলের সঙ্গে দীর্ঘদিন জড়িত থাকলেও আগামী ৩ আসরের জন্য থাকছে না বেক্সিমিকো গ্রুপ এবং জেমকন গ্রুপ।

বিজ্ঞাপন

গেল আসরের রানার্স আপ ফরচুন বরিশাল থাকছে আগামী ৩ আসরেও। জেমকন গ্রুপ খুলনার সঙ্গে না থাকায় এবার খুলনার মালিকানায় আছে মাইন্ডট্রি গ্রুপ। গেল আসরেও তারাই ছিলেন ফ্র্যাঞ্চাইজিটির মালিকানায়। সিলেটের জায়গায় প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড মালিকানা পেয়েছে ঢাকার।

ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড পেয়েছে সিলেটের মালিকানা। বসুন্ধরা গ্রুপ বিপিএলে ফিরেছে পুরনো মালিকানা রংপুরে। চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজিটির মালিকানায় থাকছে ডেল্টা স্পোর্টস লিমিটেড (আখতার গ্রুপ)। গেল বারের চ্যাম্পিয়ন কুমিল্লার মালিকানায় থাকছে কুমিল্লা লিজেন্ডস লিমিটেড। তারাই গত কয়েক আসরে দলটি পরিচালনা করেছে।

এদিকে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএলের ৯ম আসর আর টুর্নামেন্টের শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। দশম আসর শুরু হবে ২০২৪ সালের ৬ জানুয়ারি এবং শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। একাদশ আসরের জন্য ২০২৫ সালের ১ জানুয়ারির দিন নির্ধারণ করেছে বিসিবি। যা শেষ হবে ১১ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

এই তিন আসরে ভেন্যু হিসেবে থাকছে ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট। এ ছাড়া ক্রিকেটারদের পারিশ্রমিকের নিরাপত্তা বাবদ প্রত্যেক ফ্র্যাঞ্চাইজিকে দিতে হচ্ছে সাড়ে ৮ কোটি টাকা। ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ গুনতে হবে আরও দেড় কোটি টাকা। সব মিলিয়ে ১০ কোটি টাকা দিতে হবে দল গঠন কিংবা আসর শুরুর দলীয় প্রস্তুতির আগেই।

গেল ২ আগস্ট আগ্রহী ফ্রাঞ্চাইজিদের আবেদনপত্র চেয়ে দরপত্র প্রকাশ করে বিসিবি। যেখানে সুনির্দিষ্ট গাইডলাইনে স্পষ্ট করে বলা হয়েছিল, টুর্নামেন্ট শুরুর আগে সাড়ে ৮ কোটি টাকার নিশ্চয়তা দিতে হবে ফ্র্যাঞ্চাইজিদের। ৩০ আগস্ট পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিরা বিপিএলে অংশ নেওয়ার আবেদনের সুযোগ পেয়েছিলেন, সেই সময়সীমা অনুযায়ী মোট ১০টি ফ্র্যাঞ্চাইজি বিপিএলে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিল। আর সেখান থেকে ৭টি ফ্রাঞ্চাইজি মোট ৭টি দল আগামী ৩ আসরের জন্য পেয়েছে।

বিপিএলের দল পাওয়া ফ্রাইঞ্চাইজিগুলো—

বিজ্ঞাপন
  • ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড-বরিশাল
  • মাইন্ডট্রি লিমিটেড- খুলনা
  • প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড- ঢাকা
  • ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড- সিলেট
  • টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ)- রংপুর
  • ডেল্টা স্পোর্টস লিমিটেড (আখতার গ্রুপ)- চট্টগ্রাম
  • কুমিল্লা লিজেন্ডস লিমিটেড- কুমিল্লা।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন