বিজ্ঞাপন

পদ্মা সেতুতে টোল আদায় ২০১ কোটি টাকা

September 27, 2022 | 8:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চালুর তিন মাসে পদ্মা সেতু থেকে ২০১ কোটি টাকা টোল আদায় হয়েছে। গত ২৫ জুন উদ্বোধনের পর ২৭ সেপ্টেম্বর পর্যন্ত টোল আদায়ের ৯২তম দিনে ২০০ কোটি টাকা আয়ের মাইলফলক স্পর্শ করেছে পদ্মা সেতু।

বিজ্ঞাপন

একই সময়ে পদ্মা সেতু দিয়ে প্রায় সাড়ে ১৪ লাখ যানবাহন পার হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আব্দুল কাদের জানান, গত ২৬ জুন থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৯২ দিনে মাওয়া ও জাজিরা প্রান্তে মোট টোল আদায় হয়েছে ২০১ কোটি ১৩ লাখ ২৭ হাজার ৫০ টাকা। এই সময়ে সেতু পারাপার হয়েছে ১৪ লাখ ৪৭ হাজার ৮৫২টি যানবাহন। তিনি জানান, সেতু দিয়ে প্রতিদিন গড়ে ১৫ হাজার ৫৬৮টি যানবাহন পারাপার হয়েছে, প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ১৬ লাখ ২৭ হাজার ১৭২ টাকা।

বিজ্ঞাপন

পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকে প্রথম এক মাসে ৭৪ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ১৫০ টাকা টোল আদায় হয়। ওই সময়ে ৬ লাখ ৪ হাজার ৯৩৮টি গাড়ি পারাপার হয় এই সেতু দিয়ে।

এখন পর্যন্ত যে টোল আদায় হয়েছে, তা প্রত্যাশামাফিক বলে দাবি করছে সেতু কর্তৃপক্ষ। আগামী দিনে পদ্মা সেতু থেকে টোল আদায়ের পরিমাণ আরও বাড়বে বলেও প্রত্যাশা কর্তৃপক্ষের।

বিজ্ঞাপন

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন প্রধানমন্ত্রী ও তার গাড়িবহর থেকে যে টোল আদায় হয়েছে, সেটিও এই হিসাবে অন্তর্ভুক্ত। তবে ওই দিনের টোল সেতু কর্তৃপক্ষ যুক্ত করেছে ২৬ জুনের হিসাবের সঙ্গে।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (মনিটরিং) মো. আবুল হোসেন সারাবাংলাকে বলেন, বছরে আমাদের ৫০০ কোটি টাকার বেশি টোল আদায়ের কথা রয়েছে। এখন পর্যন্ত প্রত্যাশার চেয়ে বেশি টোল আদায় হচ্ছে। সামনের দিকে টোল আদায় আরও বাড়বে। কারণ এখনো অনেক বাস রুট পারমিট পায়নি। আবার কালনা সেতু পুরোপুরি চালু হলে পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল আরও বাড়বে। তখন টোলের পরিমাণও বাড়বে।

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন