বিজ্ঞাপন

র‍্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিব, উন্নতি আফিফের

September 28, 2022 | 6:40 pm

স্পোর্টস ডেস্ক

সেপ্টেম্বরের ১৪ তারিখ আইসিসি'র প্রকাশিত টি-টোয়েন্টি অলরাউন্ডারের র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরেছিলেন সাকিব আল হাসান। তবে দুই সপ্তাহের বেশি শীর্ষে টিকতে পারলেন না সাকিব। সংযুক্ত আরব আমিরাতে না খেলা বাংলাদেশ অধিনায়ককে টপকে আবারও চূড়ায় ফিরলেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবি। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ব্যাট হাতে দারুণ পারফর্ম করে ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়েছেন আফিফ হোসেন।

বিজ্ঞাপন

বুধবার (২৮ সেপ্টেম্বর) আইসিসি ছেলেদের র‍্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে। সেখানে এক ধাপ নিচে নেমে অলরাউন্ডারদের তালিকায় সাকিব এখন আছেন দুই নম্বরে।

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে ফিরলেন সাকিব

বিজ্ঞাপন

গত ১৪ সেপ্টেম্বর প্রায় এক বছর পর শীর্ষস্থানে ফিরেছিলেন সাকিব। এশিয়া কাপে দল ব্যর্থ হলেও ব্যক্তিগত অর্জনে আবারও এগিয়ে গেলেন সাকিব আল হাসান। মোহাম্মদ নবীকে হটিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে আবারও শীর্ষে ফিরেছেন সাকিব আল হাসান। তবে এবার ব্যাট বা বল হাতে নিজে তেমন বড় পারফর্ম করতে না পারলেও শীর্ষে থাকা মোহাম্মদ নবীর বাজে পারফরম্যান্সই সাকিবকে শীর্ষে ফিরিয়েছে। গেল সপ্তাহে র‌্যাংকিংয়ে ২৫২ রেটিং নিয়ে শীর্ষে ছিলেন নবী।

র‍্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিব, উন্নতি আফিফের

বিজ্ঞাপন

তবে এশিয়া কাপে ব্যাট এবং বল হাতে চরমভাবে ব্যর্থ হয়েছেন মোহাম্মদ নবী। গ্রুপ পর্বের দুই ম্যাচের সঙ্গে সুপার ফোরের তিন ম্যাচে সবমিলিয়ে মাত্র ১৬ রান বল হাতে মাত্র ৩ উইকেট নেওয়া নবীর রেটিং কমে এখন দাঁড়িয়েছে ২৪৬-এ। এশিয়া কাপের ২ ম্যাচে ব্যাট হাতে ৩৫ রানের পাশাপাশি, বল হাতে নিয়েছেন ১ উইকেট। এর আগের প্রকাশিত র‌্যাংকিংয়ে ২৪৮ রেটিং ছিল সাকিবের। নবীর ৬ পয়েন্ট কমলে ২৪৮ রেটিং নিয়েই শীর্ষস্থানে উঠে যান সাকিব।

আমিরাতে ভালো করে ব্যাটারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে উঠে এসেছেন আফিফ হোসেন। ১১ ধাপ এগিয়ে বাঁহাতি এই ব্যাটার আছেন ৪০তম স্থানে।

বিজ্ঞাপন

কেবল অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে পেছাননি সাকিব সেই সঙ্গে ব্যাটারদের র‍্যাংকিংয়েও তিন ধাপ পিছিয়েছেন তিনি। বর্তমানে যৌথভাবে ৭৫তম স্থানে আছেন তিনি। আপাতত এই সংস্করণে দলের বাইরে থাকা মাহমুদউল্লাহ ৪ ধাপ পিছিয়ে আছেন ৪২ নম্বরে। চোট কাটিয়ে দলে ফেরা লিটন দাস এক ধাপ পিছিয়ে ৫৬তম স্থানে।

বোলারদের র‍্যাংকিংয়ে যথারীতি বাংলাদেশের সেরা অবস্থানে শেখ মেহেদি হাসান। এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে আছেন তিনি। এই তালিকায়ও অবনতি সাকিবের। ২ ধাপ নিচে নেমে যৌথভাবে ২০তম স্থানে তিনি। উন্নতি করতে পারেননি নাসুম আহমেদও। ২ ধাপ পিছিয়ে তিনি এখন ২৭ নম্বরে। ৩৪তম স্থানে মুস্তাফিজুর রহমান। বড় লাফ দিয়েছেন শরিফুল ইসলাম। আমিরাতের বিপক্ষে প্রথম ২১ রানে ৩ উইকেট নেওয়া এই পেসার ৭ ধাপ এগিয়ে ৫০তম স্থানে। তাসকিন আহমেদের অবস্থান ৭১তম। ঠিক ১০০ নম্বরে মোহাম্মদ সাইফউদ্দিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন