বিজ্ঞাপন

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার, ঘোষণা দিয়ে দলিলে সই পুতিনের

September 30, 2022 | 6:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার বলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিনের সেন্ট জর্জ হলে এক অনুষ্ঠানে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলকে রাশিয়ার বলে ঘোষণা দেন তিনি। এসব অঞ্চলে রুশ সেনা নিয়ন্ত্রিত গণভোটের ফলাফল রাশিয়ার পক্ষে যাওয়ায় তিনি এমন ঘোষণা দিয়েছেন বলে জানান।

বিজ্ঞাপন

ক্রেমলিনে অনুষ্ঠানে পুতিনের ভাষণের পর চার অঞ্চলের রুশ নিযুক্ত নেতারা রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত হতে আনুষ্ঠানিক দলিলে সই করেন। এসময় চার অঞ্চলে রুশ প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেওয়া হয়। তাদের নাম ঘোষণার সময় উপস্থিত দর্শকরা করতালি দিয়ে স্বাগত জানান। পরে প্রেসিডেন্ট পুতিন দলিলগুলোতে সই করেন।

তার ভাষণে পুতিন বলেন, অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিল লক্ষ মানুষের ইচ্ছা পূরণ। তিনি বলেন, কিয়েভ এবং পশ্চিমের সবাই জানুক যে, ডনবাস অঞ্চলের নাগরিকরা চিরতরে রাশিয়ার নাগরিক হয়ে যাবে। কিয়েভ কর্তৃপক্ষের উচিত মানুষের এই ইচ্ছার প্রতি সম্মান দেখানো।

বিজ্ঞাপন

পুতিন পশ্চিমকে লোভী হিসেবে আখ্যায়িত করে বলেন, তারা (পশ্চিম) রাশিয়াকে তাদের উপনিবেশ হিসেবে দেখতে চায়। সে কারণেই, পশ্চিম রাশিয়ার বিরুদ্ধে একটি হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে।

তিনি বলেন, জনগণের জন্য নিরাপদ জীবনযাপন নিশ্চিত করতে সমস্ত উপায়ে রাশিয়া তার ভূমি রক্ষা করবে।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে পাঁচদিন ধরে গণভোট চলে। গণভোটে বিশাল সমর্থন পাওয়ার দাবি করেছেন অঞ্চলগুলোতে নিযুক্ত রুশ কর্মকর্তারা। ভোটে অংশ নেওয়া ৯৪ ভাগের বেশি মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে তাদের রায় দিয়েছেন বলে দাবি ক্রেমলিনের। তবে এই ভোটকে জালিয়াতি ও অবৈধ বলে নিন্দা করেছে ইউক্রেন ও তার মিত্রদেশগুলো।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন