বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৫ মৃত্যু, শনাক্ত ৪৮০

October 1, 2022 | 7:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। এর পাশাপাশি নতুন রোগী শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৮০ জন। যা আগের দিন ছিল ৭০৮ জন।

বিজ্ঞাপন

শনিবার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার হয়েছে ১৫ দশমিক ২৮ শতাংশ। যা আগের দিন ছিল ১৪ দশমিক ৬৬ শতাংশ।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৩ হাজার ১২১টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো নমুনা মিলে এ দিন নমুনা পরীক্ষা করা হয় ৩ হাজার ১৪১টি।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ২৮ শতাংশ। যা আগের দিন ছিল ১৪ দশমিক ৬৬ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্ত ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৪৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬৫ হাজার ৬৩১ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক শূন্য ৪ শতাংশ। যা আগের দিনও একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে পাঁচজন রোগীর মৃত্যু হয়েছে। ফলে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩৬৮ জন। মৃতদের পাঁচজনই পুরুষ। করোনায় এ পর্যন্ত দেশে পুুরুষ রোগী মারা গেছেন ১৮ হাজার ৭৪৮ জন, নারী মারা গেছেন ১০ হাজার ৬২০ জন। দেশে এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৬ শতাংশ।

বিজ্ঞাপন

তবে নারী-পুরুষের মৃত্যুর সংখ্যা কিংবা মৃত্যুর হার প্রতিদিন পাওয়া গেলেও আজ প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেনি স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি।

বিজ্ঞাপন

এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৮০ হাজার ২২৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯৮ লাখ ১০ হাজার ৩৯১ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৬৯ হাজার ৮৩৮টি।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন