বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা সংগঠন ‘ইআরডিএফবি’র আত্মপ্রকাশ

October 1, 2022 | 10:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ‘শিক্ষা, গবেষণা ও উন্নয়ন’ এই চেতনার আলোকে এবং বাংলাদেশের কৃষি, শিল্প, প্রযুক্তি, উদ্ভাবন ও সমসাময়িক বিষয়ের প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন ‘এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)’ এর আত্মপ্রকাশ ঘটেছে।

বিজ্ঞাপন

এ উপলক্ষে শনিবার ( ১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও নবগঠিত সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ও 'ইআরডিএফবি'র সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ইআরডিএফবি'র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, 'সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র। আর বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তিনির্ভর উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবসহ বিশ্বের দ্রুত পরিবর্তনশীল ধারার সঙ্গে তাল মিলিয়ে চলার অদম্য প্রয়াস হিসেবে ইআরডিএফবি এর আত্মপ্রকাশ।'

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ও সংগঠনটির সিনিয়র সহ সভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ইআরডিএফবি'র গুরুত্ব তুলে ধরেন এবং আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, শিক্ষক এবং গবেষকদের কাছে শিক্ষা ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে সহায়তা কামনা করেন।

বিজ্ঞাপন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ইআরডিএফবি'র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, 'বিশ্বব্যাপী প্রতিযোগিতার সঙ্গে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে ভু-রাজনৈতিক নতুন নতুন মাত্রা, বদলে যাচ্ছে সমাজ ও অর্থনীতির চিন্তাভাবনা। এ সব বহুবিধ নিত্যনতুন চ্যালেঞ্জ সাফল্যের সঙ্গে নিষ্পত্তি করে এগিয়ে যাওয়ার জন্য মুক্তিযুদ্ধের মূলধারার চেতনায় বিশ্বাসী মেধাবীদের সমন্বয়ে আধুনিক বিশ্বের উপযুক্ত সংগঠন হিসেবে ইআরডিএফবি গুরুত্ব অপরিসীম।’

ইআরডিএফবি'র আত্মপ্রকাশ অনুষ্ঠানে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু নঈম শেখ, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আবদুল মান্নান চৌধুরী, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক, শেকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর সাবেক ভাইস চ্যান্সেলর ও বুয়েটের প্রফেসর ড. মুহাম্মদ মাহ্ফুজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক ও সংগীতশিল্পী লীনা তাপসী খান সহ শিক্ষা ও গবেষণার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, শিক্ষক, গবেষক, কৃষিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন