বিজ্ঞাপন

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চান রমজান কাদিরভ

October 2, 2022 | 4:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ইউক্রেনে নিম্নমাত্রার পারমাণবিক অস্ত্র ব্যবহারের পক্ষে মত দিয়েছেন রাশিয়ার চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ। শনিবার (১ অক্টোবর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্দেশ্য করে টেলিগ্রামে এক বার্তায় কাদিরভ এমন মত দেন। পূর্ব ইউক্রেনের লাইমেন অঞ্চলে রুশ সেনারা পিছু হটার পরপরই কাদিরভের তরফ থেকে এমন প্রতিক্রিয়া আসলো।

বিজ্ঞাপন

রমজান কাদিরভ টেলিগ্রাম বার্তায় শীর্ষ রুশ কমান্ডারদের রণনীতি নিয়ে সমালোচনা করেন। তিনি বলেন, “আমার ব্যক্তিগত মত হলো, সীমান্তে সামরিক আইন ঘোষণার আগে আরও কঠোর ব্যবস্থা নেওয়া উচিত, এবং নিম্নমাত্রার পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত।”

এর আগে গত শুক্রবার ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভূত করে নেওয়ার দলিলে সই করেন পুতিন। মস্কোর সেন্ট জর্জ হলে দলিল সই  অনুষ্ঠানে নতুন অঞ্চলগুলোকে যেকোনো মূল্যে রক্ষার অঙ্গীকার করেন পুতিন। তিনি বলেন, “আমাদের সমস্ত শক্তি দিয়ে নতুন অঞ্চলগুলো রক্ষা করব, এর জন্য সব রকমের ব্যবস্থা নেব।” এর একদিন পরই ইউক্রেনীয় সেনাদের পাল্টা আক্রমণে দোনেৎস্ক অঞ্চলের লাইমেন থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয় রাশিয়া।

উল্লেখ্য যে, বিশ্বের বৃহত্তম পারমাণবিক অস্ত্রাগার রাশিয়ার। দেশটির পারমাণবিক অস্ত্রের মধ্যে নিম্নমাত্রার কৌশলগত অস্ত্রও রয়েছে। এসব পারমাণবিক অস্ত্র মূলত সম্মুখ সমরে প্রতিপক্ষ সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ের জন্য তৈরি করা হয়ে থাকে।

বিজ্ঞাপন

রমজান কাদিরভ ছাড়াও পুতিনের অন্যান্য কয়েকজন শীর্ষ রাজনৈতিক মিত্র এসব অস্ত্র ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদ। তবে সর্বশেষ রমজান কাদিরভের মন্তব্য তাৎপর্যপূর্ণ, কেননা তিনি নিজে ইউক্রেন যুদ্ধে চেচেন সেনাদের একটি দলকে নেতৃত্ব দিচ্ছেন। গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে চেচেনবাহিনী রুশ সেনাদের অগ্রগামী দল হিসেবে ভূমিকা পালন করছে। এছাড়া কাদিরভ ব্যক্তিগতভাবে ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ঘনিষ্ঠ।

টেলিগ্রামে তার বার্তায় রমজান কাদিরভ লাইমেনে যুদ্ধরত রুশ বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল আলেকজান্ডার ল্যাপিনকে একজন ‘মধ্যমানের’ সমর নেতা বলে সমালোচনা করেছেন। তিনি বলেন, “আলেকজান্ডার ল্যাপিনকে পদচ্যুত করে তার পদক কেড়ে নেওয়া উচিত। সমরক্ষেত্রে প্রাথমিক সামরিক সরঞ্জামের অভাবে আমরা আজ বেশ কয়েকটি বসতি হারিয়েছি।”

কাদিরভ জানান, দুই সপ্তাহ আগেও তিনি রাশিয়ার জেনারেল স্টাফের প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে লাইমানে পরাজয়ের আশঙ্কা নিয়ে আলোচনা করেছিলেন। কিন্তু গেরাসিমভ সে সময় তার কথায় কর্ণপাত করেননি।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন