বিজ্ঞাপন

ডিএসইতে লেনদেন বেড়ে দেড় হাজার কোটি ছাড়াল

October 2, 2022 | 3:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তৃতীয় দিনের মতো সূচকের ঊর্ধমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন। দিনশেষে উভয় পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে বাজার মূলধনও। সেই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। তবে দেশের অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

বিজ্ঞাপন

রোববার (২ অক্টোবর) ডিএসইতে ৩৭৩টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ২৭ লাখ ২৪ হাজার ৫৩৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮১টির এবং ১৭৭টি শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩১ পয়েন্টে উন্নতি হয়। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ৩৩৩ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২১৬ কোটি টাকা। ফলে একদিনের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩১৭ কোটি টাকা।

বিজ্ঞাপন

রোববার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪৭টি কোম্পানির ৭৩ লাখ ৪ হাজার ৮৩১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৯টি, কমেছে ৫৫টির এবং ১০৩টির দাম কোন পরিবর্তন হয়নি। এদিন সিএসইর সার্বিক মূল্য সূচক ৭১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৬০ পয়েন্টে উঠে আসে। দিনশেষে সিএসইতে মাত্র ২৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছিলো ৮৭ কোটি ৫২ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন