বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ১ মৃত্যু, শনাক্ত ৫৩৫

October 2, 2022 | 5:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। এর পাশাপাশি নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫৩৫ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছিলেন ৪৮০ জন।

বিজ্ঞাপন

রোববার (২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার হয়েছে ১৪ দশমিক ৩৫ শতাংশ। যা আগের দিন ছিল ১৫ দশমিক ২৮ শতাংশ।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৩ হাজার ৭৪৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৭২৭টি।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ। যা আগের দিন ছিল ১৫ দশমিক ২৮ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্ত ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬৬ হাজার ১০৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক শূন্য ৩ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক শূন্য ৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে একজন রোগীর মৃত্যু হয়েছে। ফলে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩৬৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন একজন নারী। করোনায় এ পর্যন্ত দেশে পুরুষ রোগী মারা গেছেন ১৮ হাজার ৭৪৮ জন, নারী মারা গেছেন ১০ হাজার ৬২১ জন। দেশে এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি।

এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৮৩ হাজার ৯৫৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯৮ লাখ ১২ হাজার ৭২১১ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৭১ হাজার ২৩৫টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন