বিজ্ঞাপন

‘রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য’

October 2, 2022 | 5:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বিদ্যমান অনির্বাচিত অগণতান্ত্রিক সরকারের পতন, অমানবিক নিপীড়নমূলক রাষ্ট্রব্যবস্থার উচ্ছেদ, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের প্রশ্নে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

রোববার (২ অক্টোবর) দলের স্থায়ী কমিটির সভায় এ কথা বলেন তিনি।

জেএসডি সভাপতি বলেন, ‘৭১ সালে মুক্তিযুদ্ধে আমরা ভৌগলিক স্বাধীনতা পেয়েছি। এবার জনগণের আকাঙ্খাভিত্তিক বাংলাদেশ বিনির্মাণের লড়াইয়ের রূপ হবে গণ আন্দোলন, গণজাগরণ এবং গণঅভ্যুত্থানমূলক। বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থান, আঞ্চলিক ও ভূরাজনীতি এবং অভ্যন্তরীণ রাজনীতির বন্ধ্যাত্ব এবং সীমাবদ্ধতাকে গভীরভাবে পর্যালোচনা করতে না পারলে, বাংলাদেশের অখণ্ডতা চরম ঝুঁকিতে পড়বে। সুতরাং বাংলাদেশের সার্বভৌমত্ব এবং অখন্ডতার স্বার্থে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ হবে একমাত্র রক্ষাকবচ। দ্বিতীয় মুক্তিযুদ্ধের অন্যতম নিয়ামক শক্তি হবে জেএসডি।’

রাজধানীর উত্তরাস্থ বাসভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় আগামী ১০ ডিসেম্বর জেএসডির কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তানিয়া রবকে আহ্বায়ক ও শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে সদস্যসচিব করে ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কাউন্সিল প্রস্তুতি কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপন

কাউন্সিলের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে স্বৈরাচারী সরকারের পতন, রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধের’ ডাক।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন