বিজ্ঞাপন

১২ কেজি এলপিজির দাম কমলো ৩৫ টাকা

October 2, 2022 | 5:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস-এলপিজির দাম সেপ্টেম্বরের তুলনায় কিছুটা কমেছে। চলতি অক্টোবরের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারে ৩৫ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি। সেইসঙ্গে অটোগ্যাসের দামও কমিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করা হয়। নতুন এই দাম এদিন সন্ধ্যা ছয়টা থেকেই কার্যকর হচ্ছে।

নির্ধারিত দাম অনুযায়ী, এ মাসে ১২ কেজির সিলিন্ডার বিক্রি হবে ১২০০ টাকা, সাড়ে ১২ কেজির সিলিন্ডার ১২৫১ টাকা, ১৫ কেজির সিলিন্ডার ১৫০০ টাকা, ১৬ কেজির সিলিন্ডার ১৬০০ টাকা, ১৮ কেজি ১৮০০ টাকা, ২০ কেজি ২০০০ টাকা, ২২ কেজি ২২০১ টাকা, ২৫ কেজি ২৪৯৯ টাকা, ৩০ কেজি ৩০০০ টাকা, ৩৩ কেজি ৩৩০১ টাকা, ৩৫ কেজি ৩৫০০ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার বিক্রি হবে ৪৫০০ টাকা। আর ভোক্তা পর্যায়ে মূসকসহ অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৫ দশমিক ৯২ টাকা। তবে সরকারি গ্যাসের দাম অপরিবর্তিত থাকছে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল প্লাটফর্মে নতুন এই দাম কমানোর ঘোষণা দিয়ে বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমেছে। তাই এবার আমরা দাম কমাতে পেরেছি।’

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ১২৩৫ টাকা, অক্টোবরে নির্ধারণ হলো ১২০০ টাকা। সেপ্টেম্বরে অটোগ্যাসের দাম ছিল ৫৭ টাকা ৫৫ পয়সা, অক্টোবরে নির্ধারণ করা হলো ৫৫ দশমিক ৯২ টাকা। সেই হিসাবে এখানে ১ টাকা ৬৩ টাকা কমেছে প্রতি লিটারে।

বিজ্ঞাপন

এ ছাড়া বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম গেল মাসে ছিল শূন্য দশমিক ২২ টাকা। অক্টোবরে তা কমে শূন্য দশমিক ২১ টাকা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অক্টোবরের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেন ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৯০ মার্কিন ডলার এবং ৫৬০ মার্কিন ডলার। প্রোপেন ও বিউটনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৭০ দশমিক ৫০ মার্কিন ডলার বিবেচনায় এই দাম নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন