বিজ্ঞাপন

দুই মাসে বাণিজ্য ঘাটতি ৪৫৫ কোটি ডলার

October 3, 2022 | 10:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আবারও বড় ধরনের বাণিজ্য ঘাটতিতে পড়েছে দেশ। রফতানির তুলনায় আমদানি বেশি হওয়ায় বাণিজ্য ঘাটতির পরিমাণও বাড়ছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই- আগস্ট) বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৪৫৫ কোটি ৫০ লাখ ডলার। রোববার (২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেনের চলতি ভারসাম্যের হালনাগাদ তথ্যে এমন চিত্র উঠে এসেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই ও আগস্ট) রফতানি আয় হয়েছে ৮১৩ কোটি ডলার। রফতানির এই পরিমাণ গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৩ দশমিক ৯১ শতাংশ বেশি। গত বছরের একই সময়ের (জুলাই ও আগস্ট) তুলনায় আমদানি বেড়েছে ১৬ দশমিক ৯৬ শতাংশ। এর ফলে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৪৫৫ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৩০ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম দুই মাসে বাণিজ্য ঘাটতি ছিল ৪২৮ কোটি ডলার।

চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে সেবা খাতের বাণিজ্য ঘাটতির পরিমাণ বেড়েছে। এই সময়ে সেবা খাতে বাংলাদেশ আয় করেছে ১৫১ কোটি ডলার আর ব্যয় হয়েছে ২১৯ কোটি ডলার। সেবা খাতের ঘাটতি দাঁড়িয়েছে ৬৮ কোটি ডলার। আগের অর্থবছরের একই সময়ে ঘাটতি ছিল ৪৫ লাখ ডলার।

চলতি হিসাবে ভারসাম্য বা কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স ঘাটতিতেও পড়েছে দেশ। চলতি অর্থবছরে প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) এই ঘাটতির (ঋণাত্মক) অঙ্ক দাঁড়িয়েছে ১৫০ কোটি ডলার। আগের অর্থবছরে একই সময়ে ঘাটতি ছিল ১৪১ কোটি ডলার।

বিজ্ঞাপন

জুলাই-আগস্ট সামগ্রিক লেনদেনে (ওভার অল ব্যালেন্সেস) মোট ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৩৬ কোটি ডলার। গত ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে এই সূচকে ২২১ কোটি ডলারের উদ্বৃত্ত ছিল। আলোচ্য সময়ে ৭৮ কোটি ডলার বিনিয়োগ করেছে বৈদেশিক উদ্যোক্তারা। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৬০ কোটি ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) দেশে ৪১৩ কোটি ডলারের সমপরিমাণ রেমিট্যান্স এসেছে। রেমিট্যান্সের এই পরিমাণ গত বছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ২৫ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন