বিজ্ঞাপন

চিকিৎসায় নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী সোভ্যান্তে প্যাবো

October 3, 2022 | 4:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতত্ত্ববিদ বিজ্ঞানী সোভ্যান্তে প্যাবো। সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসাবিজ্ঞানের নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের জিনবিজ্ঞানী সোভ্যান্তে প্যাবো। বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য প্যাবোকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদ সংস্থা দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে,  পুরস্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোনার পাবেন চিকিৎসাবিজ্ঞানের এই নোবেল বিজয়ী।

বিজ্ঞাপন

প্যাবো তার গবেষণার মাধ্যমে মানবজাতির বিবর্তন নিয়ে আপাতদৃষ্টিতে অসম্ভব এক অসাধ্য সাধন করেছেন। তার উল্লেখযোগ্য গবেষণার মধ্যে যেটা ছিল সেটা হচ্ছে, বর্তমান সময়ের মানুষের বিলুপ্ত বংশধর নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স করা।

সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কার মৌসুম শুরু হয়েছে। এরপর মঙ্গলবার (৪ অক্টোবর) পদার্থবিজ্ঞান, বুধবার (৫ অক্টোবর) রসায়ন এবং বৃহস্পতিবার (৬ অক্টোবর) সাহিত্যের নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া চলতি বছরের নোবেল শান্তি ‍পুরস্কার আগামী শুক্রবার (৭ অক্টোবর) এবং ১০ অক্টোবর অর্থনীতিতে মূল্যবান পুরস্কার ঘোষণা করা হবে।

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন