বিজ্ঞাপন

অশুভ-অন্যায়ের বিরুদ্ধে শুদ্ধতার আবাহনে ‘কুমারী পূজা’

October 3, 2022 | 9:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দুর্গাপূজার অষ্টমী তিথিতে মাতৃরূপে ঈশ্বরের আরাধনায় ‘মালিনী’ নামে পূজিত হয়েছেন এক কুমারী। অশুভ-অন্যায়, পাপ-পঙ্কিলতার বিরুদ্ধে ‘শুদ্ধতার প্রতীক’ হিসেবে সাত বছর বয়সী এই কুমারী কন্যাকে পূজার আসনে অলঙ্কৃত করা হয়।

বিজ্ঞাপন

সোমবার (৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় শ্রী শ্রী রাধাগোবিন্দ জিউ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে প্রতিবছরের মতো এবারও কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এতে পৌরহিত্য করেন শ্যামানন্দ দাস মোহন্ত মহারাজ।

শাস্ত্র মতে, সাধারণত এক থেকে ষোলো বছরের সুলক্ষণা যেকোনো বর্ণের ও গোত্রের কুমারীকে পূজা করার বিধান রয়েছে। বয়স ভেদে পূজিত কুমারীর নাম ভিন্ন হয়। মালিনী নামে ‍কুমারী পূজিত হলে ধনশ্বৈর্য লাভ হয়- শাস্ত্রে উল্লেখ আছে এমনই।

বিজ্ঞাপন

অশুভ-অন্যায়ের বিরুদ্ধে শুদ্ধতার আবাহনে ‘কুমারী পূজা’

এবার ‘মালিনী’ নামে পূজিত হয়েছেন নগরীর সেন্ট স্কলাস্টিকা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী প্রীত ধর। পাথরঘাটার বাসিন্দা তার বাবা মিন্টু ধর একজন স্বর্ণ ব্যবসায়ী এবং মা পলি ধর গৃহিণী বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পূজার্থীদের উদ্দেশে শ্যামানন্দ দাস মোহন্ত মহারাজ বলেন, ‘কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। কুমারীরা শুদ্ধতার প্রতীক হওয়ায় মাতৃরূপে ঈশ্বরের আরাধনার জন্য কুমারী কন্যাকে নির্বাচিত করা হয়। মূলত নারীর যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয়, তারই বাস্তবরূপ কুমারী পূজা। কুমারীতে সমগ্রজাতির শ্রেষ্ঠ শক্তি, পবিত্রতা, সৃজনী ও পালনী শক্তিসহ সকল কল্যাণী শক্তি সূক্ষ্মরূপে বিরাজিতা। দুর্গাপূজায় কুমারী পূজা হলো অশুভ-অন্যায়, পাপ-পঙ্কিলতার বিরুদ্ধে ন্যায়, পূর্ণ, সত্য, শুভ ও সুন্দরের যুদ্ধ।’

অশুভ-অন্যায়ের বিরুদ্ধে শুদ্ধতার আবাহনে ‘কুমারী পূজা’

বিজ্ঞাপন

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, দেবীরূপে অধিষ্ঠিত কুমারী একহাতে অভয় এবং অন্যহাতে বর দেন। প্রতিবছরের মতো ‍কুমারী পূজা দেখতে এবারও হাজারো মানুষের ভিড় জমে শান্তনেশ্বরী মন্দিরে। ভক্ত নারীরা উলুধ্বনি দিয়ে বরণ করেন দেবীরূপে অধিষ্ঠিত কুমারীকে।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন